দামুড়হুদার বাঘাডাঙ্গার রাজকুমার নৌকা তৈরি করে স্বাবলম্বী

পূর্বপুরুষের ঐতিহ্য বজায় রাখতে যুগ-যুগ ধরে নৌকা তৈরিতে কর্মব্যস্ত সময় পার করছেন দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা ইউনিয়নের বাঘাডাঙ্গা গ্রামের মৃত টরেন মন্ডলের ছেলে রাজকুমার। নিজের কারখানায় দিন-রাত পরিশ্রম করে এ ক্ষুদ্র শিল্পের মাধ্যমে অর্থনৈতিক ভাবে সচ্ছল হয়েছেন তিনি।

সরেজমিনে কার্পাসডাঙ্গা বাজারের কারখানায় দেখা যায় নৌকা তৈরির কারিগর রাজকুমার ব্যস্ত সময় পার করছেন। তিনি এ শিল্পের ওপর নির্ভরশীল। মূলত তারা পেশা কাঠ মিস্ত্রি।

শুকনো মৌসুমের ৬ মাস তিনি বাজারে নিজের কারখানায় আসবাব পত্রসহ কাঠের জিনিষ নির্মাণে ব্যস্ত থাকেন। নৌকা তৈরীর কারিগর রাজকুমার জানান, বর্ষা মৌসুমে বেকারত্ব দূরীকরণের লক্ষ্যে আমি নৌকা তৈরি করি। দিন-রাত পরিশ্রম করে মৌসুমে ১৫ থেকে ২০ টা নৌকা তৈরি করি। আমি ৮ বছর বয়স থেকে আমার বাবার সাথে নৌকা তৈরির কাজ করতাম। আমার বাবার কাছেই এই কাজ শিখেছি। প্রায় ৪০ বছরের উপরে এই কাজে জড়িত।

একটা নৌকা তৈরি করে ৭ হাজার টাকা থেকে ৯ হাজার পর্যন্ত নিয়ে থাকি। এই কাজ করে মোটামুটিভাবে সংসারে সচ্ছলতা এসেছে। তিনি আরও জানান, বেসরকারী বিভিন্ন এনজিও থেকে ঋণ নিয়ে গাছ ক্রয় করি। কিন্তু এনজিওর কিস্তি গুনতে হয় প্রতি সপ্তাহে। তাই সরকারি ও বেসরকারি ভাবে সুদমুক্ত ও সহজ শর্তে ঋণ পেলে এ শিল্পটিকে টিকিয়ে রাখা সম্ভব হবে।