দামুড়হুদায় কৃষকদের মাঝে ২০টি ভ্যান বিতরণ

দামুড়হুদায় কৃষকদের মাঝে ২০টি ভ্যান বিতরণ

দামুড়হুদায় পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের (১ম সংশোধিত) আওতায় আইপিএম মডেল ইউনিয়ন এর দল ভিত্তিক ভ্যান বিতরণ করা হয়েছে। আজ শুক্রবার সকাল ১০ টায় দামুড়হুদা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে পারকৃষ্ণপুর-মদনা ইউনিয়ন পরিষদ চত্বরে দল ভিত্তিক ২০টি ভ্যান বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক এবং সদস্য এপিএ বিশেষজ্ঞ পুল কৃষি মন্ত্রণালয়ের কৃষিবিদ ড: মোঃ হামিদুর রহমান।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন আমাদের বাংলাদেশ কৃষি নির্ভর দেশ। তাই কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভর্তুকি দিয়ে কৃষি এবং কৃষককে বাঁচানোর জন্য বিভিন্ন প্রকল্পের মাধ্যমে কাজ করে যাচ্ছেন। বর্তমান বাংলাদেশে ফরমালিন ও বিশ বাদে নিরাপদ সবজি উৎপাদনে কাজ করছে সরকার। তারই ধারাবাহিকতায় দামুড়হুদা উপজেলায় আনুষ্ঠানিকভাবে ২০টি গ্রুপে ২০টি ভ্যান দেওয়া হয়েছে। প্রতিটি গ্রুপে ২৫ জন সদস্য রয়েছে। আইপিএম মডেল ইউনিয়নে মোট ৫০০ জন নিরাপদ সবজি উৎপাদনকারী কৃষক কাজ করছে। এখানে সেক্স ফেরোমন ট্রাপ, আঠালো হলুদ ফাঁদ, আঠালো নীল ফাঁদ, মালচিং পেপার, নেট হাউজ, বায়ো পেস্টিসাইড ইত্যাদি কৌশল প্রয়োগ করে সবজি উৎপাদন করা হচ্ছে।
ক্ষতিকর রাসায়নিক বালাইনাশক প্রয়োগ না করে সবজি উৎপাদন হচ্ছে। যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত নিরাপদ ও পুষ্টিকর।

উপজেলায় পারকৃষ্ণপুর-মদনা ইউনিয়ন এখন পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ সবজি উৎপাদনে দেশে একটি মডেল ইউনিয়ন। বাংলাদেশে মোট ২০টি ইউনিয়নে এভাবে নিরাপদ সবজি উৎপাদন হচ্ছে। আমাদের উপজেলায় তার মধ্যে পারকৃষ্ণপুর-মদনা ইউনিয়ন একটি।

চুয়াডাঙ্গা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার মোহাম্মদ আলী জিন্নাহ এর সভাপতিত্বে অনুষ্ঠানে এসময় বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মনিরুজ্জামান, পারকৃষ্ণপুর মদনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস এ এম জাকারিয়া আলম। এসময় আরও উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা সিআইজি কৃষক সংগঠনের সাধারণ সম্পাদক মোঃ শাকিল হোসেন, দামুড়হুদা উপজেলা বালাইনাশক এসোসিয়েশনর সভাপতি মোঃ আঃ রাজ্জাক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পারকৃষ্ণপুর-মদনা ইউনিয়ন উপসহকারী কৃষি অফিসার মোঃ আজহার উদ্দিন।