দামুড়হুদায় ফ্রী মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

দামুড়হুদায় ফ্রী মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

দামুড়হুদায় কলকাতা থেকে আগত ডাক্তারদের ফ্রী মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার দামুড়হুদা গুলশান পাড়ায় আল বুখারী হাসপাতালে সকাল ৮ টায় শুরু হয় ফ্রী মেডিকেল ক্যাম্প চলে রাত ৮টা পর্যন্ত।

টিমের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন “ওয়ার্ল্ড ফেডারেশন অব হোমিওপ্যাথি” আন্তর্জাতিক সংস্থার আন্তর্জাতিক সভাপতি ডা: প্রকাশ মল্লিক এম.ডি (হোমিও) ডি.আই. হোম (লন্ডন), এফ. এফ হোম (নাইজেরিয়া)।

এসময় তিনি বলেন ওয়ার্ল্ড ফেডারেশন হোমিওপ্যাথি একটা আন্তর্জাতিক সংস্থা, এই সংস্থার মাধ্যমে সারা পৃথিবীব্যাপী হোমিওপ্যাথি চিকিৎসার প্রচার এবং প্রচারণা ঘটিয়ে থাকি। সেই সূত্র ধরে বাংলাদেশের আল বুখারী হাসপাতাল আমাদের সাথে যোগাযোগ করে। আমরা তিন সদস্যের একটি টিম বাংলাদেশে আল বুখারী হাসপাতাল লিমিটেড এর শাখা অফিস ঢাকা শনির আখড়াই আসি, এখানে আমরা ফ্রি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে প্রায় দুইশত রোগী দেখি। চুয়াডাঙ্গাতে ডাক্তারদের নিয়ে একটি প্রশিক্ষণ কর্মশালা ও সেমিনার করেছি।

আল বুখারী হাসপাতালের চুয়াডাঙ্গার দামুড়হুদা শাখাতেও আমরা দিনব্যাপি ফ্রি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে এখানেও প্রায় দুই শত রোগী দেখেছি। আমাদের উদ্দেশ্য হোমিওপ্যাথি চিকিৎসায় মানুষকে সচেতন করা এবং এবং সেই সঙ্গে সঙ্গে কনসারভেস তৈরি করা ও রোগের প্রতিরোধ কিভাবে করা যায় তা বোঝানো। আমরা এর আগেও বাংলাদেশে এসেছি কাজ করেছি।

বাংলাদেশের হোমিওপ্যাথি বোর্ড আমাদেরকে অলিখিতভাবে অর্থাৎ মৌখিকভাবে পারমিশন দিয়েছেন যে প্রত্যেকটা কলেজে গিয়ে মোটিভেশনাল স্ক্রিপ্ট এবং শিক্ষকদের কর্মশালা ও ছাত্রদের কর্মশালা করার অধিকার দিয়েছে। আমরা বাংলাদেশে মোট ছয় দিন অবস্থান করবো ইতিমধ্যে তিন দিন কেটে গেছে।

আল বুখারী হাসপাতালের এখন বর্তমানে বাংলাদেশে চারটি শাখা আছে, তাদের পরিকল্পনা অনুযায়ী ৬৪টি জেলায় শাখা হবে। আমরাও আল বুখারী হাসপাতালের বাংলাদেশের সব কয়টি শাখাতেই প্রোগ্রাম করবো। মে মাসে বগুড়াতে একটা প্রোগ্রাম করবো এবং জুন মাসেও চট্টগ্রামে একটা ফ্রি মেডিকেল ক্যাম্প করবো। বাংলাদেশের মানুষের চিকিৎসা ব্যবস্থায় একটু অসচেতনতা রয়েছে। আমি যে সব রোগী পাচ্ছি তারা সব বেশিরভাগই অসচেতন। মানুষ অনেকে হোমিওপ্যাথিক ঔষধ সর্দি কাশির ঔষধ মনে করে, কিন্তুু না, ক্যান্সার থেকে শুরু করে অনেক জটিল ও দুরারোগ্য রোগ পর্যন্ত ভালো করা সম্ভব। এখানে সব ধরনের রুগীই মোটামুটি পেয়েছি। এরমধ্যে পেটের পিড়ায় ভুগছে, যৌন, বাথ ব্যথা ব্যথা জনিত, চর্ম ইত্যাদি।

হোমিওপ্যাথিক ঔষধ এবং চিকিৎসার ব্যাপারে মানুষকে সচেতন করতে পারলে খরচ কমবে এবং রোগও সারবে। দুটোর পক্ষেই ভালো। যে সকল রোগী পেয়েছি তারা দীর্ঘদিন চিকিৎসা নিয়েও কোন সূরহা হচ্ছে না। তাদেরকে চিকিৎসা দিয়েছি। আশা করছি এ সমস্ত রোগী আমাদের চিকিৎসায় এবং হসপিটালের যে চিকিৎসকগণেরা আছে তাদেরকে বিশেষ প্রশিক্ষণের মাধ্যমে অনুপ্রাণিত করে হোমিওপ্যাথির সঠিক চিকিৎসা দিতে পারলে বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থার আরো উন্নতি হবে।

এসময় “ওয়ার্ল্ড ফেডারেশন অব হোমিওপ্যাথি” আন্তর্জাতিক সংস্থার কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে দৈনিক পশ্চিমাঞ্চল পত্রিকার সম্পাদক ও প্রকাশক আজাদ মালিতা কে “সেবারত্ন পুরস্কার ২০২২-২৩” প্রদান করেন।

এসময় উপস্থিত ছিলেন মেডিকেল ক্যাম্প টিমের দুই জন সহযোগী “ওয়ার্ল্ড ফেডারেশন অব হোমিওপ্যাথি” আন্তর্জাতিক সংস্থার পদধারী ডা: নীলকমল বর্মন ও ডা: নীলাচল বেরা। এসময় আরও উপস্থিত ছিলেন আল বুখারী হাসপাতাল লিমিটেড এর চেয়ারম্যান শাহ্ মোহাম্মদ আতাউল্লাহ বুখারী, এম ডি ডা: মো: আব্দুল আহাদ, অতিরিক্ত পরিচালক ডা: মো: হেলাল উদ্দিন প্রমূখ।