দুটি নতুন ম্যাক মিনি আনল অ্যাপল

এম ২ এবং এম ২ প্রো চিপযুক্ত নতুন ম্যাকবুক মিনি কম্পিউটার এনেছে অ্যাপল। এম ২ চিপের ম্যাকবুক মিনিটি আগের থেকে আরও শক্তিশালী, উন্নত ফিচারের এবং সাশ্রয়ী। এই চিপযুক্ত অ্যাপল ম্যাকবুক মিনি পাওয়া যাবে ৫৯৯ ডলারে। এ ছাড়া নতুন এম ২ প্রো চিপ এবার প্রথমবারের মতো ম্যাকবুক মিনিতে যুক্ত করা হয়েছে। এই চিপের কারণে কম্পিউটারটি অনেক ভালো কাজ করবে। ব্যবহারকারীরা সহজেই গ্রাফিকস, অ্যানিমেশন বা ভিডিও সম্পাদনার মতো ভারী কাজ করতে পারবেন। এ ধরনের কম্প্যাক্ট ডিজাইনে এ ধরনের পারফরম্যান্স আগে অকল্পনীয় ছিল। এম ২ মডেলের দুটি মনিটর এবং এম ২ প্রো মডেলের তিনটি মনিটর যুক্ত করা যাবে।

স্টুডিও ডিসপ্লে, উন্নত যন্ত্রাংশের সঙ্গে ম্যাকওএস অপারেটিং সিস্টেমে ম্যাক মিনি ডেস্কটপ কম্পিউটার ব্যবহারের মতোই অভিজ্ঞতা দেবে। ফলে ব্যবহারকারীর উৎপাদনশীলতা বাড়বে। ছিমছাম নকশার ম্যাক মিনি সহজেই বহনযোগ্য। আগের তুলনায় ম্যাকবুক মিনির এই নতুন দুই সংস্করণে উন্নত প্রসেসর (সিপিইউ) ও গ্রাফিকস প্রসেসর (জিপিইউ) ব্যবহৃত হয়েছে। অনেক বেশি মেমোরি ব্যান্ডউইডথ এবং শক্তিশালী মিডিয়া ফিচার আছে এই দুই কম্পিউটারে। আরও টেকসই করার জন্য দুটি যন্ত্রেই আধুনিক থার্মাল সিস্টেম ব্যবহার করেছে অ্যাপল।

ম্যাকবুক মিনি এম-২তে রয়েছে আট কোরের সিপিইউ এবং ১০ কোরের জিপিইউ। ৫৯৯ ডলার দাম হওয়ায় এটি বেশ সাশ্রয়ী। এতে রয়েছে ২৪ গিগাবাইট পর্যন্ত ইউনিফায়েড মেমোরি এবং প্রতি সেকেন্ডে ১০০ জিবির মেমোরি ব্যান্ডউইডথ। ফলে ছবি সম্পাদনার সফটওয়্যার ব্যবহার আরও মসৃণ হবে। একই সঙ্গে ৩০ এফএস, ৮কে প্রো রেজল্যুশনের দুটি ভিডিও চালানো যাবে। ফলে ভিডিও সম্পাদনার ক্ষেত্রে ভালো অভিজ্ঞতা পাবেন ব্যবহারকারী।

ম্যাকবুক মিনি এম ২ প্রোতে রয়েছে ১২ কোরের প্রসেসর এবং ১৯ কোরের জিপিইউ। এতে রয়েছে প্রতি সেকেন্ডে ২০০ জিবির মেমোরি ব্যান্ডউইটথ। এ ছাড়া এতে ৩২ জিবি পর্যন্ত মেমোরি সমর্থন করবে। একসঙ্গে পাঁচটি পর্যন্ত ৩০ এফএসের ৮কে প্রো রেজল্যুশনের ভিডিও চালানো যাবে। একই সঙ্গে ২৩টি পর্যন্ত ৪কে প্রো রেজল্যুশন ৪২২ ভিডিও চালানো যাবে। ফলে ভিডিও সম্পাদনার ক্ষেত্রে ভালো অভিজ্ঞতা পাবেন ব্যবহারকারী।

দুটি মডেলেই দুটি করে ইউএসবি-এ পোর্ট, একটি এইচডিএমআই পোর্ট, একটি ১০ জিবি বিকল্পসহ একটি গিগাবিট ইথারনেট পোর্ট এবং একটি হালনাগাদ করা হেডফোন সংযোগসুবিধা রয়েছে। আছে তারহীন ওয়াই-ফাই ৬ই৫ এবং ব্লুটুথ ৫ দশমিক ৩ সংযোগের সুবিধা।

সূত্র: প্রথমআলো