দেশকে বাঁচাতে বসতবাড়ি ও খোলা জায়গায় বেশি করে বৃক্ষরোপণ করতে হবে

“বৃক্ষ প্রাণে প্রকৃতি-প্রতিবেশ আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ” এই স্লোগান নিয়ে বুধবার সকালে কুষ্টিয়া কালেক্টরেট চত্বরে ৭ দিনব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষ মেলা উদ্বোধন করা হয়েছে।

জেলা প্রশাসন ও সামাজিক বন বিভাগের আয়োজনে কুষ্টিয়ার জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম এ মেলার উদ্বোধন করেন।

এসময় তিনি তার বক্তব্যে বলেন, পরিবেশের অবক্ষয় থেকে রক্ষা করতে এবং পুষ্টি ও কাঠের চাহিদা হ্রাসের পাশাপাশি জলবায়ু পরিবর্তনের বিপর্যয় থেকে দেশকে বাঁচাতে বসতবাড়ি ও খোলা জায়গায় বেশি করে বৃক্ষরোপণের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

তিনি আরও বলেন, আপনারা বেশি বেশি করে বৃক্ষ রোপন করেন। তাহলে আমাদের দেশ বাঁচবে আমরা অক্সিজেন বেশি বেশি পাব। দেশে বৃষ্টিপাত বেশি হবে। আপনারা দেখছেন একটা দেশের বনভূমির পরিমাণ যদি কমে যায় তাহলে সেই রাষ্ট্রে বিভিন্ন অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে। তাই তিনি সবার উদ্দেশ্যে বলেন আপনারা বাড়িতে বেশি বেশি করে গাছ লাগান পরিবেশ বাঁচান।

কুষ্টিয়া সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা, জি, এম, মোহাম্মদ কবিরের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কুষ্টিয়ার পুলিশ সুপার মোঃ খাইরুল আলম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক, ড.হায়াত মাহমুদ, কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মোঃ সদর উদ্দীন খান, কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ আজগর আলী।

এছাড়াও আরও উপস্থিত ছিলেন, ফরেস্টার তাপস কুমার সেনগুপ্ত , কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা বন কর্মকর্তা আবু বকর সিদ্দিক, কুষ্টিয়া সামাজিক বন বিভাগের উচ্চমান সহকারী মোঃ আবেদ আলীসহ বিভিন্ন উপজেলার কর্মকর্তা কর্মচারী বূন্দ।

এসময় আরো উপস্থিত ছিলেন বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রী এবং ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ। মেলা প্রাঙ্গণে বিভিন্ন সরকারি দপ্তর, বেসরকারি প্রতিষ্ঠানের মোট ৫২টি স্টল স্থাপন করা হয়েছে। বৃক্ষমেলা চলবে ২ আগস্ট পর্যন্ত।