দেড় যুগ পর পদ হারালেন সভাপতি-কাজী আলম

৯০ দিনের মেয়াদ নির্ভর কমিটির ১৭ বছর আহ্বায়কের দায়িত্বে থাকলেও প্রায় দেড় যুগ পর অনুষ্ঠিতব্য সম্মেলনে নেই কোন পদ। রাজনীতি বিমূখ তৎপরতার কারণে একটি ওয়ার্ডেও করতে পারেননি কাউন্সিল।

অবশেষে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে দলীয় নীতি নির্ধারকদের সিদ্ধান্ত অনুযায়ী প্রায় দেড় যুগ পর ঝিনাইদহের কোটচাঁদপুর পৌর আ.লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

এতে জেলা ও উপজেলা নেতৃবৃন্দের নীতি নির্ধারক কমিটির চুড়ান্ত সিদ্ধান্ত অনুযায়ী ১৯৭৫ সালের পৌর আ.লীগের সাবেক সাধারণ সম্পাদক মরহুম কাজী আঃ সাত্তার ছনু মিয়ার পুত্র সর্বজন স্বীকৃত সাবেক শ্রমীকলীগ নেতা কাজী আলমগীরকে সভাপতি হিসাবে মনোনীত করা হয়।

এছাড়াও সাবেক ছাত্রলীগ নেতা রিপন মন্ডল সাধারণ সম্পাদক মনোনীত হয়। এদিকে অধ্যাপক (অবঃ) ফারজেল হোসেন মন্ডল ৯০ দিনের মেয়াদ নির্ভর কমিটিতে ১৭ বছর গুরুত্বপূর্ণ একটি (আহবায়কের) দায়িত্বে থাকলেও পৌর আ.লীগের সম্মেলনে মেলেনি কোন পদ।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সূত্র জানায়, বিগত দিনে ফারজেল হোসেন মন্ডল বিএনপি রাজনীতির সঙ্গে যুক্ত থেকে বিএনপি’র প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন। ২০০০ সালের পরে আওয়ামী লীগে যোগদানকারী এই নেতা পৌর আ.লীগের সম্মেলনে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করেন। এ ঘটনায় প্রকৃত নেতা কর্মীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়।

সূত্র জানায়, বিরোধী দলের রাজনীতি করার সময় তিনি সভা সমাবেশে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারকে নিয়ে কটুক্তি করতেন। এছাড়াও তিনি বর্তমানে পৌর কলেজের সভাপতি হিসেবে দায়িত্বে আছেন।

শিক্ষা প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ দায়িত্বে থেকে কলেজের বিভিন্ন পদে নিয়োগ দেয়া নিয়েও রয়েছে ব্যাপক সমালোচনা। ২০০৫ সালে কোটচাঁদপুর পৌর আওয়ামী লীগের আহ্বায়ক কমিটি গঠন হয়।

৯০ দিনের মেয়াদ নির্ভর এ কমিটির ১৭ বছর দায়িত্বে থাকলেও রাজনীতি বিমুখ তৎপরতার কারণে ১টি ওয়ার্ডেও কাউন্সিল করতে পারেননি ফারজেল হোসেন। দীর্ঘ প্রতিক্ষার পর দলের নীতি নির্ধারকদের চুড়ান্ত সিদ্ধান্তে পৌর আ.লীগের কমিটিতে নতুন অভিভাবক নিযুক্ত হওয়ায় নেতা-কর্মীদের মাঝে শুরু হয়েছে নতুন ঊদ্দিপনা।

নতুন সভাপতি কাজী আলমগীর এই প্রতিবেদককে জানান, আ.লীগের রাজনীতির সঙ্গে থেকে দীর্ঘদিন দলের হয়ে কাজ করেছি। দলের নীতি নির্ধারকরা যে গুরু দায়িত্ব দিয়েছেন তা যথাযথ পালনে সচেষ্ট থাকবো। সেই সাথে সচ্ছ ও ত্যাগী নেতা-কর্মীদের নিয়ে পৌর আ.লীগের একটি পূর্ণাঙ্গ কমিটি উপহার দিব।