দ. আফ্রিকার কেন্দ্রীয় চুক্তিতে নতুন পাঁচ মুখ

দ. আফ্রিকার কেন্দ্রীয় চুক্তিতে নতুন পাঁচ মুখ

২০২৩-২৪ মৌসুমের কেন্দ্রীয় চুক্তি ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। ঘোষিত সেই চুক্তিতে জায়গা পেয়েছেন নতুন ৫ তারাক ক্রিকেটার। বাদ পড়েছেন দুইজন।

এবারের চুক্তিতে ৪জন বাড়িয়ে করা হয়েছে ১৬ থেকে ২০ জন।প্রথমবার কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেয়েছেন ট্রিস্টান স্টাবস, মার্কো ইয়ানসেন, বিয়ন ফোরটান, সিসান্ডা মাগালা ও রায়ান রিকেলটন।

আগের চুক্তি থেকে বাদ পড়েছেন তিন জন। তারা হলেন-ইয়ানেমান মালান, আন্দিলে ফেলুকওয়ায়ো ও ডোয়াইন প্রিটোরিয়াস। প্রিটোরিয়াস গত জানুয়ারিতে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন।

চুক্তিতে থাকা খেলোয়াড়দের মধ্যে কুইন্টন ডি কক ও ডেভিড মিলার খেলেন কেবল সাদা বলের ক্রিকেটে। দুজনই গত বছর লাল বলের ক্রিকেটকে বিদায় বলে দেন। এছাড়া জাতীয় দলের হয়ে কেবল টেস্ট খেলেন ডিন এলগার ও কিগান পিটারসেন।বাকিরা সবাই ঘরোয়া ক্রিকেটে সব সংস্করণেই খেলেন এবং সেই ভিত্তিতেই তারা জাতীয় দলের জন্য বিবেচিত হবেন।

দক্ষিণ আফ্রিকার কেন্দ্রীয় চুক্তিতে আছেন যারা-টেম্বা বাভুমা, কুইন্টন ডি কক, ডিন এলগার, বিয়ন ফোরটান, রিজা হেনড্রিকস, হাইনরিখ ক্লাসেন, মার্কো ইয়ানসেন, সিসান্ডা মাগালা, কেশভ মহারাজ, এইডেন মারক্রাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, আনরিক নরকিয়া, ওয়েইন পার্নেল, কিগান পিটারসেন, কাগিসো রাবাদা, রায়ান রিকেলটন, তাবরাইজ শামসি, ট্রিস্টান স্টাবস, রাসি ফন ডার ডাসেন।