ধর্ষণের দায়ে লামিচানের আট বছরের জেল

ধর্ষণের দায়ে লামিচানের আট বছরের জেল

ধর্ষণের অভিযোগ প্রমাণিত হওয়া নেপালের তারকা ক্রিকেটার সন্দীপ লামিছানেকে বড় শাস্তি দিয়েছে কাঠমান্ডুর একটি আদালত। নেপালের সংবাদমাধ্যম ‘দ্য কাঠমান্ডু পোস্ট’র প্রতিবেদন বলছে, ঐ মামলায় প্রতিভাবান এই ক্রিকেটারকে আট বছরের জেল এবং ৩ লাখ নেপালি রুপি জরিমানা করেছে। সেই সঙ্গে ক্রিকেটের ক্ষতিপূরণ হিসাবে আরও ২ লাখ রুপি জরিমানা করে এই ক্রিকেটারকে।

এর আগে ২০২২ সালে কাঠমান্ডুতে এক হোটেলে এক তরুণীতে ধর্ষণ করার অভিযোগ উঠে এই তারকা লেগ স্পিনারের বিরুদ্ধে। এরপর ২০২২ সালের গত ৬ অক্টোবর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করে নেপাল পুলিশ। যদিও এরপর জামিনে বাহিরে ছিলেন নেপালের এই তারকা ক্রিকেটার। সেই সঙ্গে গত বছরের ফেব্রুয়ারিতে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ লিগ দুই ম্যাচ খেলতে তাকে জাতীয় দলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতে ভ্রমণের অনুমতি দেওয়া হয়েছিল। তখন শর্ত সাপেক্ষে ২০ লাখ নেপালি রুপির জামানতে জামিনে মুক্তি পান এই ক্রিকেটার।

এরপর গেল বছরের ৩০ ডিসেম্বর দেশটির আদালত লামিছানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগের প্রমাণ পায়। অবশেষে গতকাল এ মামলার রায় ঘোষণা করা হয়। জানা গেছে এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন লামিছানে। যদিও ধর্ষণের সময় ঐ তরুণীর বয়স ১৭ বছর উল্লেখ করা হলেও আদালতে প্রমাণ হয় তখন তার বছর ছিল ২২ বছর। নেপালি একমাত্র ক্রিকেটার যে কিনা আইপিএল খেলেছেন। এছাড়া ২০১৯ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলে সিলেট সিক্সার্সের হয়েও মাঠ মাতান এই হিমালয়ের ক্রিকেটার।

সূত্র: ইত্তেফাক