নতুন কৌশলে সোশ্যাল মিডিয়ায় প্রতারণা

নতুন কৌশলে সোশ্যাল মিডিয়ায় প্রতারণা

বিভিন্ন কাজে অনেকেই নিয়মিত সোশ্যাল মিডিয়া ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটার (বর্তমানে এক্স) এবং ইনস্টাগ্রামের মতো অনলাইন প্ল্যাটফর্মগুলো ব্যবহার করেন। ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বৃদ্ধির ফলে অনলাইন প্ল্যাটফর্মগুলোতে দিন দিন বেড়েই চলেছে প্রতারণা এবং জালিয়াতির ঘটনা।

ব্যবহারকারীদের বোকা বানানোর জন্য প্রতারকেরা নতুন নতুন কৌশল ব্যবহার করছে। আসুন জেনে নিন সোশ্যাল মিডিয়ার প্রতারণা থেকে প্রতিকার পাবার কয়েকটি কৌশল

১. অনেক সময় অপরিচিত হোয়াটসঅ্যাপ নম্বর থেকে ঘরে বসেই চাকরির প্রস্তাব দেওয়া হয়। এতে অল্প সময় কাজ করলেই মোটা অঙ্কের বেতন মিলবে। এমন লোভনীয় প্রস্তাবে অনেকেই সাড়া দিয়ে থাকেন, কিন্তু সাড়া দিলেই বিপদ। এক্ষেত্রে মেসেজ কিংবা ফোন করে প্রথমে কিছু টাকা জমা দিতে বলা হয়। আর সেই প্রক্রিয়ার ফাঁকেই জালিয়াতরা ব্যাংকের সব তথ্য হাতিয়ে নেয়। তাই এ ধরনের মেসেজ থেকে দূরে থাকা ভালো।

২. অপরিচিত নম্বর থেকে হোয়াটসঅ্যাপ কিংবা টেলিগ্রামে ভিডিও কল এলে সেটা এড়িয়ে যাওয়াই ভালো। অনেকেই বন্ধুর বেশে ডিপফেক প্রযুক্তি ব্যবহার করে আপনাকে ভিডিও কল করবে, তারপর টাকা চাইবে। তবে সে আহ্বানে সাড়া দিলেই খোয়া যেতে পারে আপনার অর্থ।

৩. সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ক্রিপ্টোকারেন্সিতে ভুল করেও লগ্নি করবেন না। বিশেষ করে এক্ষেত্রে টেলিগ্রাম অ্যাপটি এড়িয়ে চলুন। সম্প্রতি এমন কাজ করে অনেকেই সর্বস্ব হারিয়েছেন।

৪. অনেক সময় ফোন করে বলা হয় আপনার নামে কুরিয়ার সার্ভিস আছে। সেটি নিতে গিয়ে জানানো হয় তা বেআইনি পণ্য ছিল। যার জন্য টাকা দিতে হবে। এ ধরনের কুরিয়ার সার্ভিসের ফোন পেলে সতর্ক থাকুন।

সূত্র: কালবেলা