পুজার আমেজে সাজুক অন্দরমহল

পুজার আমেজে সাজুক অন্দরমহল

কাশফুল আর শিউলির সুবাস জানান দিচ্ছে শারদীয় দুর্গাপূজার। তাই পূজার আগে থেকেই চারদিকে ভরে উঠেছে উৎসবের আমেজে। দুর্গা পূজায় সারাদিন বাইরে ঘোরাঘুরি পরিকল্পনা থাকলেও সারাদিনের ক্লান্তি মুছতে ঘরে ফিরতে হয়ই। তাই অন্দরমহলের সুন্দর সজ্জা উৎসবের আনন্দের মাঝে মনকে প্রফুল্ল এবং নিজের ব্যক্তিত্বকে বাড়িয়ে তুলতে পারে দ্বিগুন।পূজার দিনে বাড়ির সজ্জা কেমন হবে চলুন জেনে নেওয়া যাক-

১.দুর্গা পূজায় ঘরের সাজ এর অন্যতম অনুষঙ্গ হবে দেশীয় উপাদানে তৈরি নানা জিনিস ও উজ্জ্বল রং। তাই বসার ঘরের সোফা, পর্দা ও কুশনের ফেব্রিক বাছাইয়ের সময় মানানসই উজ্জ্বল রংকেই প্রাধান্য দিন। দেশীয় সাজের সাথে আধুনিকতার মিশেল চান যারা, তারা পর্দার জন্য বেছে নিতে পারেন শুভ্র সাদা রং, তাতে ঘরে আসবে স্নিগ্ধতা ও শরতের আবহ। এর সাথে উজ্জ্বল রংয়ের কুশন কাভার আর সোফাও বেশ মানিয়ে যাবে।

২.আমন্ত্রিতরা মূলত বসার ঘরেই সন্ধ্যা কাটাবেন। তাই সেই ঘরের ওপর বেশি জোর দেন।ঘরের কোণে রাখতে পারেন শো পিস বা আলোর কোন উৎস। সেন্টার টেবিলে রাখুন কোনও সুন্দর দেখতে শো-পিস। সম্ভব হলে সোফার কভার ও পর্দা বদলে ফেলুন।

৩. বেছে নিন দেশীয় মোটিফের ডিজাইন করা ফেব্রিক বা ফ্লোরাল কোনো প্রিন্ট।পূজা উপলক্ষে যদি ঘরে আরো একটু ঐতিহ্যের ছোঁয়া আনতে চান, তবে বসার ঘরের এককোণে বিছিয়ে দিতে পারেন শীতল পাটিও। আর সেইসাথে বাঁশ বা বেতের তৈরি ল্যাম্পশেড কিংবা আধুনিক পেনডেন্ট লাইট মিলিয়ে বসার ঘরটি করে তুলতে পারেন দারুণ নান্দনিক।

৪.পূজার আড্ডায় গান হলো একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। বড় ব্লু টুথ স্পিকার থাকলে তাতে মিউজিক প্লে পারেন। আর না হলে বাড়ির সাউন্ড সিস্টেমের যন্ত্রটি ওই দিনের জন্য বসার ঘরে লাগিয়ে নিতে পারেন।

৫.পূজায় ঘর সাজাতে প্রাধান্য দিন উজ্জ্বল রংগুলোকে। বিছানার চাদর, বালিশের কভার ইত্যাদিতে ব্যবহার করতে পারেন নিজের পছন্দের রংগুলো। বিছানায় যদি একরঙা চাদর থাকলে সাথে রাখতে পারেন ভিন্ন রঙের কিছু বালিশ। যাদের ঘরে পূজায় আলপনা আঁকার সুবিধা নেই রঙিন শতরঞ্জি তাদের ঘরে আলপনার অভাব দূর করবে। তবে যারা নানা রঙে রঙিন ঘর চান না, তারা দুর্গাপূজার চিরায়ত লাল-সাদা রঙে ঘর সাজাতে পারেন।

৬.পুজায় খাবার টেবিলকেও সাজিয়ে তুলুন অনেকভাবে। সুন্দর টেবিল ম্যাটের উপর সুদৃশ্য মোমবাতি রাখুন। তার পাশে বাহারি প্লেটে সাজিয়ে রাখুন খাবার। আলমারিতে থাকা সুন্দর চামচগুলো বের করে বাইরে রাখুন।

৭.দুর্গা পূজায় ঘরের সাজ এর জন্য মূলত মাথায় রাখতে হবে তিনটি বিষয়। দেশীয় ঐতিহ্য, উজ্জ্বল রং আর আলোর সমাহার। যে উপাদানগুলো আপনার ঘরে এনে দিবে দেশীয় আবহ, রং আর আলোর ছটা, সেসব দিয়েই চটজলদি সাজিয়ে ফেলুন ঘর।

সূত্র: ইত্তেফাক