প্যারোলে মুক্তি পাচ্ছেন প্রেমিকাকে খুন করা অস্কার পিস্টোরিয়াস

প্যারোলে মুক্তি পাচ্ছেন প্রেমিকাকে খুন করা অস্কার পিস্টোরিয়াস

দক্ষিণ আফ্রিকার সাবেক প্যারাঅলিম্পিক চ্যাম্পিয়ন অস্কার পিস্টোরিয়াস তার বান্ধবী রিভা স্টিনক্যাম্পকে হত্যার প্রায় ১১ বছর পর প্যারোলে জেল থেকে মুক্তি পেতে যাচ্ছেন।

২০১৩ সালে ভ্যালেন্টাইন্স ডে-তে বান্ধবী স্টিনক্যাম্পকে বাথরুমের দরজা দিয়ে একাধিকবার গুলি করেছিলেন অস্কার। ঘটনার পর তার দাবি, চোর ভেবে বান্ধবীর ‍ওপর গুলি চালিয়েছিলেন তিনি।

২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার একটি আদালত তাকে ১৩ বছরের কারাদণ্ড দিয়েছিল। প্যারোল বোর্ড তার মুক্তির তারিখ নির্ধারণ করেছে ২০২৪ সালের ৫ জানুয়ারি।

স্টিনক্যাম্প পরিবারের মুখপাত্রের মতে, মুক্তির পর পিস্টোরিয়াসকে থেরাপি সেশনে অংশ নিতে হবে। সাজা শেষ না হওয়া পর্যন্ত কর্তৃপক্ষের পর্যবেক্ষণে থাকবেন তিনি। পিস্টোরিয়াস তার সাজার বাকি অংশ সংশোধনী বিভাগের অধীন শেষ করবেন।

কার্বন-ফাইবারের তৈরি কৃত্রিম পা দিয়ে দৌড়ানো ‘ব্লেড রানার’ নামে খ্যাত পিস্টোরিয়াসকে এক সময় ভাবা হতো ‘নায়ক’। এরপর খুনের অভিযোগে প্রায় এক দশক আগে আলোচনায় আসেন তিনি।

রায়ের আগে প্যারোল বোর্ডে পাঠানো একটি চিঠিতে স্টিনক্যাম্পের মা বলেছিলেন, তাকে মুক্তি দেওয়ার বিরোধীতা তিনি করছেন না। তবে সাবেক এই অ্যাথলেট যথেষ্ট পরিমাণে অনুশোচনা প্রকাশ করেননি। পুনর্বাসনের জন্য কাউকে সৎ থেকে নিজের অপরাধের সত্যতা ও এর প্রভাব মেনে নিতে হয়। যদি সত্যিকে পুরো মেনেই না নেয়, তাহলে কেউ বলতে পারে না যে তার অনুশোচনা হচ্ছে।

পিস্টোরিয়াসের সংস্পর্শে কেউ চলে আসলে সে কতটা নিরাপদ থাকবে এ নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন স্টিনক্যাম্পের মা।

সূত্র: বিবিসি