প্রবীন ও নবীন দুই যোদ্ধার পরিবেশ রক্ষার আন্দোলন

বিশ্ব পরিবেশ সংরক্ষণে মাঠে নেমেছেন ইজাজ উদ্দিন বিশ্বাস নামের এক প্রবীণ মো. রাজন আলী নামের এক নবীন পরিবেশ কর্মী।
প্রবীণ ও নবীন এই দুই পরিবেশ কর্মীর বাড়ি চয়াডাঙ্গা। তারা চুয়াডাঙ্গা থেকে শুরু করে দেশের ৬৪টি জেলায় পরিবেশ রক্ষায় বৃক্ষরোপন ও জলবায়ু রক্ষায় করণীয় বিভিন্ন বিষয় নিয়ে জনসাধারণের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে মাঠে নেমেছেন। ইতোমধ্যে তারা মেহেরপুরের বেশকয়েকটি স্থানে বৃক্ষরোপন ও সচেতনতামূলক সভা করেছেন।

প্রবীন পরিবেশ কর্মী ইজাজ আহমেদ বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশসহ সমস্ত বিশ্ব আজ হুমকির মুখে, এর কারণ হচ্ছে দিন দিন তাপমাত্রা বেড়ে যাচ্ছে ফলে পরিবেশ পারিপার্শ্বিক অবস্থা খুবই ভয়াবহ ও বিপদজনক অবস্থা বিরাজ করছে। জলবায়ু ক্রমাগত পরিবর্তন এর ক্ষতিকারক প্রভাব থেকে বাঁচতে হলে কভিড-১৯ করোনার মতই সমান তৎপরতা সঙ্গে লড়তে হবে। আগামী নভেম্বরে স্কটল্যান্ডে অনুষ্ঠেয় জলবায়ু বিষয়ক কাপ ২৬ সম্মেলনে বৈশ্বিক উষ্ণায়নের বিষয়টির গুরুত্ব পেতে পারে, বিজ্ঞানীরা বলেছেন পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধির হার যদি এক দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে ধরে রাখা যায় তাহলে কেবল বড় ধরনের বিপর্যয় এড়ানো সম্ভব হবে মনে করছেন।

মেহেরপুর বিভিন্ন স্থানে বৃক্ষরোপণ করেন ও কোভিড-১৯ করোনা মহামারীতে সতর্কীকরণ এ স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য অনেকের সাথে মতবিনিময় করেন। তারা বিভিন্ন ডেইরি খামার পরিদর্শন করেন এবং খামারিদের নতুন প্রজাতির মুরগি মাল্টি কালার টেবিল চিকেন পালনের জন্য খামারিদের উদ্বুদ্ধ করেন ।