প্রশিক্ষণ স্থলে গিয়ে পাওয়া যায়নি প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীদের, সরকারি অর্থ তছরুপে নানা কৌশল

চুয়াডাঙ্গা জেলা ক্রীড়া অফিসের আয়োজনে চলমান শিশুদের সাঁতার প্রশিক্ষণ নিয়ে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। অনেকটা সংগোপনে চলা এ কার্যক্রমের সত্যতা যাচাই করতে গিয়ে পাওয়া যায়নি এর প্রশিক্ষণ ও প্রশিক্ষণার্থীদের। নোংরা অস্বাস্থ্যকর পরিবেশে সাঁতার প্রশিক্ষণের আয়োজন করায় স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করেছে।

অনুসন্ধানে জানা যায়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের ক্রীড়াপরিদপ্তরের অর্থায়ণে তৃণমুল পর্যায়ে ক্রীড়া উন্নয়নের লক্ষ্যে জেলা ক্রীড়া অফিসের মাধ্যমে বিভিন্ন ক্রীড়া কর্মসূচী ও প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হয়ে থাকে।

চুয়াডাঙ্গা জেলা ক্রীড়া অফিসের মাধ্যমেও এমন প্রশিক্ষণ প্রদান করার কথা রয়েছে। এ কার্যক্রমের অংশ হিসেবে চুয়াডাঙ্গার নিভৃত পল্লী মাখালডাঙ্গা চলছে মাসব্যাপি সাঁতার প্রশিক্ষণ। কর্তৃপক্ষের মতে গত ৩০ অক্টোবর এ কার্যক্রম শুরু হলেও কয়েক দফা প্রশিক্ষণস্থলে গিয়ে প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীদের দেখা পাওয়া যায়নি।

স্থানীয়রা জানায়, মাঝে মাঝে মাখালডাঙ্গা-দ্বীননাথপুর বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। তবে সাঁতার প্রশিক্ষণের জন্য যে পুকুর নির্বাচন করা হয়েছে তা একেবারে নোংরা ও অস্বাস্থ্যকর। এতে শিশুরা অসুস্থ হতে পারে।

অভিযানে জানা গেছে, চুয়াডাঙ্গা জেলা ক্রীড়া অফিসার আমিনুল্লাহ আহম্মেদ চুয়াডাঙ্গায় যোগদানের পর থেকেই নানা অনিয়মের সাথে জড়িয়ে পড়েন। প্রশাসনের স্থানীয় কর্মকর্তাদের সাথে আলোচনা না করেই তিনি নিজের ইচ্ছে মত প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করছেন।

এমনকি তার অফিসের অফিস সহকারী ওসমান খানকেও অন্তরালে রেখে সরকারি অর্থ তছরুপ করে নামকাওয়াস্তে প্রশিক্ষণ পরিচালনা করছেন।

গত ৩০ অক্টোবর চুয়াডাঙ্গা জেলা ক্রীড়া অফিসার নিজেই এ প্রশিক্ষণের উদ্বোধন করে। এসময় জেলা ও উপজেলা প্রশাসনের কাউকেই সেখানে দেখা যায়নি। আবার আগামী ২৬ নভেম্বর অনেকটা সঙ্গোপনেই তিনি এ কার্যক্রমের সমাপ্তি টানতে যাচ্ছেন বলে তথ্য পাওয়া গেছে।

সাংবাদিকদের নিকট জেলা ক্রীড়া অফিসার আমিনুল্লাহ আহম্মেদ জানান, ৩২ হাজার ৮০০ টাকা ব্যয়ে প্রশিক্ষণ কার্যক্রমটি পরিচালনা করা হচ্ছে। প্রতি মাসেই কোন না কোন ক্রীড়ার প্রশিক্ষণ কার্যক্রম চলমান থাকে। সেসব প্রশিক্ষণ বিষয়ে খোঁজ-খবর নেওয়া হয় কি না সে বিষয়ে তিনি কিছু বলতে চান নি।

অভিযানে আরো জানা গেছে, মাখালডাঙ্গা-দ্বীননাথপুর মাধ্যমিক বিদ্যালয়ের ৩০ জন শিক্ষার্থীকে সাঁতারের বিভিন্ন কৌশল শেখানো হচ্ছে। যে কয়দিন প্রশিক্ষণ দেওয়া হয়েছে সে কয়দিন প্রশিক্ষনার্থীদের মাথা-পিচু নাস্তা বাবদ দেওয়া হয়েছে ১০-১২ টাকা করে। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষককে দেওয়া হবে ১ হাজার ৫০০ টাকা।

ভেন্যু ভাড়া (পুকুর) দেওয়া হবে ৫০০ টাকা। এছাড়া বাকি টাকা কিভাবে খরচ হবে তার কোন ব্যাখ্যা দিতে চাননি ওই ক্রীড়া অফিসার।

এহসান নামে এক প্রশিক্ষনার্থীর অভিভাবক জানান, খুব বেশী হলেও ৫-৬ দিন মত প্রশিক্ষণ দেওয়া হয়েছে। যে দিন প্রশিক্ষণ হয় সেদিন ১০-১৫ জন মত ছাত্র উপস্থিত থাকে। অপর একটি সুত্রে জানা গেছে, সাঁতারের কৌশল তাদেরই শেখানো হয় যারা সাঁতার জানে। কিন্তু যাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে তাদের কেউ-ই ভালমত সাঁতার জানেন না। তাহলে নামকাওয়াস্তে সাঁতার প্রশিক্ষণের নামে সরকারি টাকা তছরুপ করা ছাড়া আর কিছুই হচ্ছে না।

নাম প্রকাশ না করার শর্তে একজন ব্যবসায়ী জানান, সম্প্রতি অনুষ্ঠিতব্য বঙ্গবন্ধু -বঙ্গমাতা জাতীয় গোল্ডকাপ (বালক-বালিকা) অনূর্ধ-১৭ (২০১৯) ফুটবল প্রতিযোগিতায় খেলোয়াড়দের জার্সি, প্যান্ট, হুজ, বল ও জুতা ক্রয় বাবদ অনেক টাকা ঘাপলা করেছেন জেলা ক্রীড়া অফিসার আমিনুল্লাহ আহম্মেদ।

তিনি যে দোকান থেকে মালামাল ওর্ডার দিয়েছিলেন সে টাকা পুরোপুরি পরিশোধ না করে মূল টাকা থেকে ১০ হাজার টাকা কম দিয়েছিলেন। একই সাথে আরো ১০ হাজার টাকার বেশী ভাওচার করে দিতে বললে সেই ব্যবসায়ী তাকে কোন বিল ভাওচার দেননি। পরে অন্য জায়গা থেকে বিল ভাওচার নিয়ে ভুয়া বিল-ভাওচার দাখিল করে অনেক টাকা আতœসাৎ করেছেন ওই কর্মকর্তা।

বিষয়টি তদন্ত করলে থলের বিড়াল বেরিয়ে আসবে। উপেরোক্ত বিষয়গুলো তদন্তপূর্বক ব্যবস্থা নিলে চুয়াডাঙ্গা জেলা ক্রীড়া অফিসার আমিনুল্লাহ আহম্মেদের আসল চেহারা বেরিয়ে আসবে বলে মনে করছেন সচেতন মহল।

-চুয়াডাঙ্গা প্রতিনিধি