ফলজ বনজ ও ওষধি গাছের সবুজ সমারোহে ভরে উঠবে বিদ্যালয় আঙিনা

বিভিন্ন ফলজ বনজ ও ওষধি গাছের সবুজ সমারোহে ভরে উঠবে বিদ্যালয় আঙিনা। ফুল আর মসলা জাতীয় গাছের গন্ধে মৌ মৌ করবে পরিবেশ। এমন স্বপ্ন নিয়ে গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বেচ্ছাসেবী সংগঠন ” মানুষের জন্য ফাউন্ডেশন’ এর উদ্যোগে বিভিন্ন প্রজাতির আড়াই শ বৃক্ষরোপন করা হয়েছে।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) সকাল থেকে বিকাল পর্যন্ত গাংনী পাইলট স্কুল এন্ড কলেজ আঙ্গিনায় এই বৃক্ষরোপন করা হয়।

বৃক্ষরোপন কর্মসূচীতে প্রধান অতিথি ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আফজাল হোসেন। এসময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের কৃষি শিক্ষক আব্দুল মালেকসহ অন্যান্যরা।

মানুষের জন্য ফাউন্ডেশনের সভাপতি মোঃ সাবিত ইসলামের সভাপতিত্বে বৃক্ষরোপন কর্মসূচিতে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মোঃ আহনাফ শাহরিয়ার, সংগঠনের সহ-সভাপতি- জুবায়ের আহমে রাকিবুল হাসান আগুন, রবিউল আওয়াল হৃদয়, নাঈমুর মাহমুদ তামিম, যুগ্ম- সাধারণ সম্পাদক নোমান আহমেদ, মিকাইল হোসেন, আল মুজাহিদ , মাসুম রেজা, রাফি, লাবিব প্রমুখ।

বৃক্ষ রোপন কর্মসূচীতে বিভিন্ন প্রজাতির ফলজ, বনজ, ওষধি, মসলা জাতীয় ও ফুলের ৮০ প্রজাতির প্রায় আড়াই শ গাছ লাগানো হয়।

উল্লেখ্য, গত বছরে গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের ১০/১২ জন শিক্ষার্থীর উদ্দ্যেগে ”মানুষের জন্য ফাউন্ডেশন” নামের এর সংগঠনটির যাত্রা শুরু হয়। শিক্ষা ও সেবার সংস্পর্শে নিজ শহরকে এক স্বপ্নের মফস্বলে রূপান্তর করার লক্ষ্যে নিয়ে এই সংগঠনের গঠিত হয়। এছাড়া এই সংগঠনের মাধ্যমে পথশিশুদের মাঝে খাবার ও বস্ত্র বিতরণ করার উদ্যোগ নেওয়া হয়। এবছর বৃক্ষরোপণসহ নানা প্রকার শিক্ষা ও সেবা কার্যক্রম নিয়ে এগিয়ে চলছে সংগঠনটি।

সংগঠনের সদস্যদের মাঝ থেকেই চাঁদা তুলে ৮০ প্রজাতির ফলজ, বনজ ওষধি ও নানা জাতের ফুলের গাছ রোপন করা হয়েছে বলে জানান সংগঠনের সভাপতি মো: সাবিত ইসলাম।

মোঃ সাবিত ইসলাম জানান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক আফজাল হোসেন স্যারের অনুপ্রেরণায় এবং সহকারী শিক্ষক (কৃষি) আঃ মালেক স্যারের অর্থিক সহযোগীতায় এই মহৎ কাজটি করছি। গাংনী শহরকে স্বপ্নের শহরে রুপান্তর করার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছি আমরা।এছাড়া শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে ক্যারিয়ার কাউন্সেলিং, অলিম্পিয়াড আয়োজন, কুইজ প্রতিযোগীতাসহ সকল প্রকার শিক্ষা ও সেবা কার্যক্রম করা হবে।