বন্ধুদের মধ্যে নেটফ্লিক্সের পাসওয়ার্ড আদানে নিশেধাজ্ঞা জারি

নতুন বছর থেকে বন্ধুদের মধ্যে নেটফ্লিক্সের পাসওয়ার্ড আদানে নিশেধাজ্ঞা জারি করেছে নেটফ্লিক্স কর্তৃপক্ষ। কিন্তু কীভাবে এই অভ্যাস আটকাবে এ সংস্থা? সে নিয়েই আলোচনা করছেন অনেকেই।

নেটফ্লিক্স ব্যবহারকারীর সংখ্যা কম নয়। অথচ সেই তুলনায় সংস্থার বার্ষিক আয় খুবই কম। সমীক্ষায় এই বিষয়টি উঠে আসতেই অনুসন্ধান শুরু করেছেন নেটফ্লিক্স কর্তৃপক্ষ। কয়েক মাস ধরে নানা উপায় বের করার চেষ্টা করছিলেন সংস্থার প্রযুক্তিবিদরা।

সংস্থার প্রধান রিড হেস্টিং সম্প্রতি জানিয়েছেন, একই পাসওয়ার্ড কত জন মিলে ব্যবহার করছেন, তা বুঝে ফেলবে নতুন প্রযুক্তি। আর তখনই পাসওয়ার্ড ভাগ করে নেওয়া আটকে দেবে সেটি।

নেটফ্লিক্সের পক্ষ থেকে জানানো হয়েছে, একই অ্যাকাউন্ট অনেকে মিলে ব্যবহার করলে গ্রাহকসংখ্যা এমনিতেই কমতে থাকে। সমীক্ষায় দেখা গিয়েছে, অধিকাংশ ক্ষেত্রেই একটি পাসওয়ার্ড ব্যবহার করে একসঙ্গে তিন-চার জন অ্যাকাউন্ট খোলেন। সাবস্ক্রিপশনের অর্থ নিজেদের মধ্যে ভাগ হয়ে যাওয়ায় বাড়তি সুবিধা পাওয়া যেত এত দিন। এখন আর তা হবে না।

নেটফ্লিক্সের এই সিদ্ধান্তে হতাশা প্রকাশ করতে পারে দর্শক। তবে এ ক্ষেত্রে তাদের হাত-পা বাঁধা, সে কথা স্পষ্ট করে জানিয়েছে ওটিটি সংস্থাটি। তবে কর্তৃপক্ষ আশা করছে নতুন এ পদক্ষেপের ফলে নতুন দর্শক পাবে নেটফ্লিক্স।

তবে প্রশ্ন উঠছে, কে বিনামূল্যে নেটফ্লিক্স পরিষেবা নিচ্ছে, তা কীভাবে বুঝবে সংস্থা? স্ট্রিমিং প্ল্যাটফর্মের তরফ থেকে জানানো হয়েছে, আইপি অ্যাড্রেস, ডিভাইস অ্যাড্রেস ও অ্যাকাউন্ট অ্যাক্টিভিটি দেখে বোঝা যাবে একই পাসওয়ার্ড ব্যবহার করে কতজন নেটফ্লিক্স দেখছেন। তা বুঝে ফেলতে পারলেই আটকানো যাবে এভাবে নেটফ্লিক্স ব্যবহারের প্রবণতা।

সূত্র: ইত্তেফাক