বাংলাদেশ ব্যাংকের উপ-পরিচালক নাজমুল হুদা করোনাক্রান্ত

বাংলাদেশ ব্যাংকের উপ-পরিচালক নাজমুল হুদা করোনাক্রান্ত হয়েছেন। সুস্থতার জন্য তিনি সবার কাছে দোয়া কামনা করেছেন। তার পরিবারের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়

কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলার নওদা আজম পুর গ্রামে জন্ম নেওয়া নাজমুল হুদা ছাত্রাবস্থা থেকেই লেখালেখি, সংগঠন, সম্পাদনায় সম্পৃক্ত। বিভিন্ন টেলিভিশন চ্যানেলের বেশকিছু বিতর্ক ও মুক্ত আলোচনায় অংশ নেওয়া ছাড়াও যুক্ত ছিলেন বাংলাদেশ বেতারের অনুষ্ঠান বিভাগে।

শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক আলোচনার জন্য সফর করেছেন বিশটিরও বেশি বিশ্ববিদ্যালয়ে। সামাজিক উন্নয়ন ও শিক্ষামূলক কাজের জন্য প্রতিষ্ঠা করেছেন ‘স্বপ্নশিলন’, ক্যারিয়ার কেয়ার. কম, ‘আলোকিত আমলাসহ বেশকিছু সংগঠন। বর্তমানে বংলাদেশ ইউথ অর্গানাইজেশন ফর স্কিল ডেভেলপেমেন্ট (বায়সড) এর চেয়ারম্যান এবং ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি) এর চেয়ারম্যান উপদেষ্টা এবং বাংলাদেশ ব্যাংক সাহিত্য সংগঠন ‘অধিকোষ’ এর সহ-সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।
বিভিন্ন জাতীয় সংগঠনে কাজ করার পাশাপাশি ঢাকাস্থ কুষ্টিয়া জেলা সমিতির অন্যতম সদস্য নাজমুল হুদা এলাকার দরিদ্র শিক্ষার্থীদের মেধাবৃত্তি, গুণীজনদের কৃতি সম্মাননা প্রদান, সামাজিক বনায়ন, করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তাসহ নানা উদ্যোগে অগ্রণী ভূমিকায় ছিলেন।

তার লেখালেখির শুরুটা শৈশব থেকেই। জন্মজেলা কুষ্টিয়ার কৃষ্টি, সংস্কৃতি ও সাহিত্যানুকূল পরিবেশ ছিল তার জন্য বাড়তি উৎসাহের উৎস। দেশের শীর্ষস্থানীয় জাতীয় দৈনিকসহ তথ্য মন্ত্রণালয়ের মাসিক সাময়িকীতে প্রকাশিত হয়েছে তার লেখা। অমর ‘ক্যারিয়ার ক্যারিশমা, এক্ট ফ্যাক্টর ‘বিতর্কে হাতেখড়ি’ ‘বিশ্বনন্দিত বাংলাদেশি বিজ্ঞানী’ও আপন আয়নায় গোপন মুখ’ তার উল্লেখযোগ্য প্রকাশনা। এছাড়া ‘আমার বিজয়ের গল্প’ ও ‘আমার বঙ্গবন্ধু’ তার সম্পাদিত গ্রন্থ।