বাল্যবিবাহের অপরাধে বর ও কনের বাবা জেল

কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার সাতবাড়িয়া মন্ডলপাড়ার ৮ম শ্রেণির এক ছাত্রীকে বাল্য বিয়ে দেয়ার অপরাধে মেয়ের বাবা তারিফ রহমান (৪১) কে ৬ মাস ও বর আহাদুর রশিদ (২২)কে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে।
এছাড়াও মিথ্যা তথ্য দিয়ে বিভ্রান্ত করা ও বাল্যবিবাহে সহায়তা করার দায়ে মেয়ের ফুপুকে ৩০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

শুক্রবার বিকেলে কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার সাতবাড়ীয়া মন্ডলপাড়া এলাকায় এ অভিযান পরিচালনা করেন ভেড়ামারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহেল মারুফ।

তিনি জানান, উপজেলার সাতবাড়ীয়া মন্ডলপাড়া এলাকার মেজবান মন্ডলের মেয়ে ৮ম শ্রেণির ছাত্রী শাম্মী খাতুনের বাল্য বিয়ে হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান চালানো হয়।
এসময় শাম্মী খাতুনের পরিবর্তে তারিন নামে এক প্রাপ্তবয়স্ক মেয়েকে সাজিয়ে কনে হিসেবে উপস্থাপন করে।

পরবর্তীতে বাল্যবিয়ে ও প্রতারণার বিষয়টি নিয়ে তারা দোষ স্বীকার করলে বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ মোতাবেক মেয়ের বাবা তারিফ রহমানকে ৬ মাস এবং অপ্রাপ্ত বয়স্ক মেয়েকে বিয়ে করার অপরাধে একই উপজেলার জুনিয়দহ এলাকার এনামুর রশিদ বুলবুলের ছেলে আহাদুর রশিদকে একই আইনে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। এছাড়া মিথ্যা তথ্য দিয়ে বিভ্রান্ত করা ও বাল্যবিবাহে সহায়তা করার দায়ে একই আইনে মেয়ের ফুপু হানুকা খাতুনকে কে ৩০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়।