বাল্যবিবাহ রোধ ও নারী শিক্ষাকে এগিয়ে নিতে কুমারখালীতে বাইসাইকেল বিতরণ

কুষ্টিয়ার স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মৃনাল কান্তি দে বলেছেন, নারী শিক্ষার প্রসারে স্থানীয় সরকারের মাধ্যমে এই বাইসাইকেল বিতরণ করা হচ্ছে।
গতকাল বুধবার (৩ মার্চ) দুপুরে কুষ্টিয়ার কুমারখালী উপজেলার শিলাইদহ ইউনিয়ন পরিষদের হলরুমে বাল্যবিবাহ রোধ ও নারী শিক্ষাকে এগিয়ে নিতে বিভিন্ন স্কুলের অস¦চ্ছল মেধাবী শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল বিতরণ কালে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
তিনি বলেন, ‘সরকার শিক্ষার উন্নয়নে নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের বিনামূল্যে বই বিতরণ, উপবৃত্তি প্রদান করা হয়। এছাড়াও, পিছিয়ে পড়া শিক্ষার্থীদের এগিয়ে নিতে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। পাশাপাশি স্থানীয় উদ্যোগে নারী শিক্ষার প্রসারে স্থানীয় সরকারের মাধ্যমে এই বাইসাইকেল বিতরণ করা হচ্ছে যেন দেশের মোট জনসংখ্যার প্রায় অর্ধেক নারী সময়ের সাথে পাল্লা দিয়ে নিজেদের এগিয়ে নিয়ে সমাজের অগ্রগতিকে তরান্বিত করতে পারে।’
বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এলজিএসপি-৩ প্রকল্পের আওতায় শিলাইদহ ইউনিয়নের বিভিন্ন স্কুলের অস¦চ্ছল মেধাবী শিক্ষার্থীদের মাঝে ৪২টি বাইসাইকেল বিতরণ করা হয়।
অনুষ্ঠানে বাইসাইকেল বিতরণের পাশাপাশি ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র, কমিউনিটি ক্লিনিকে চিকিৎসা সামগ্রী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও ক্রীড়া সংগঠন এবং খেলোয়াদের মাঝে ক্রীড়া সামগ্রী বিতরণ করা হয়।
শিলাইদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সালাহ্উদ্দীন খান তারেক’র সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কুমারখালী উপজেলা উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজীবুল ইসলাম খান।
এ সময় ইউনিয়ন পরিষদের সচিব, ইউনিয়ন পরিষদের সংরক্ষিত ও সাধারণ সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।