বিশ্বকাপে বোল্টের রেকর্ড

বিশ্বকাপে বোল্টের রেকর্ড

ভারতে চলমান বিশ্বকাপে দারুণ শুরু পেলেও টানা চার হারে আসরের সেমিফাইনালে যাওয়ার লড়াই কিছুটা কঠিন করে তুলেছিল নিউজিল্যান্ড। গতকাল ছিল তাদের প্রথম পর্বের শেষ ম্যাচ। প্রতিপক্ষ হিসেবে পেয়েছিল শ্রীলঙ্কাকে। রাউন্ড রবিনে যেতে হলে এ ম্যাচে জয়ের কোনো বিকল্প ছিল না কিউইদের সামনে।

আর এমন ম্যাচেই বল হাতে লঙ্কান ব্যাটারদের গুঁড়িয়ে দুর্দান্ত এক মাইলফলক স্পর্শ করেন কিউই বোলার ট্রেন্ট বোল্ট। নিউজিল্যান্ডের ইতিহাসে প্রথম বোলার হিসেবে বিশ্বকাপে সব আসর মিলিয়ে ৫০ উইকেট শিকারের মালিক এখন এই বাঁহাতি পেসার।

গতকাল বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী ক্রিকেট স্টেডিয়ামে বিশ্বকাপের মহাগুরুত্বপূর্ণ ম্যাচে শ্রীলঙ্কাকে ১৭১ রানে গুটিয়ে দেওয়ার পথে ১০ ওভারে ৩৭ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন বোল্ট। এতেই বিশ্বকাপে কিউইদের সেরা বোলার বনে যান তিনি। এ তালিকায় বোল্টের পরের অবস্থানে রয়েছেন চলতি বিশ্বকাপে দলে থাকা তার নিউজিল্যান্ডের আরেক পেসার টিম সাউদি।

বিশ্বকাপের আসরে এখন পর্যন্ত ৩৮টি উইকেট শিকার করছেন ডানহাতি পেস বোলার টিম সাউদি। গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে ১ উইকেট শিকার করেন তিনি। এছাড়া বিশ্বকাপে বাঁহাতি পেসারদের মধ্যে তৃতীয় হিসেবে ৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন বোল্ট।

এ তালিকায় সবার শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার বাঁহাতি পেসার মিচেল স্টার্ক। এই অজি পেসার এখন পর্যন্ত বিশ্বকাপে মোট ৫৯ উইকেট শিকার করেছেন। এদিকে আরেকটি ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে আরেকটি মাইলফলকও স্পর্শ করেছে কিউই এই পেসার। তিন সংস্করণ মিলিয়ে ৩৪ বছর বয়সি পেসারের উইকেট এখন ৬০১টি। যার মধ্যে টেস্টে ৩১৭, ওয়ানডেতে ২১০ ও টি-টোয়েন্টিতে শিকার ৭৪টি। বোল্টের ওপরে থাকা দুই জনের মধ্যে সাবেক স্পিনার ড্যানিয়েল ভেটোরির আন্তর্জাতিক ক্রিকেটে উইকেট সংখ্যা ৭০৫টি, শ্রীলঙ্কার বিপক্ষে একটি উইকেট নেওয়া টিম সাউদির ৭৩২টি।

সূত্র: ইত্তেফাক