বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের সামনে মালদ্বীপ

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের সামনে মালদ্বীপ

২০২৬ সালের ফিফা ফুটবল বিশ্বকাপের এশিয়ান অঞ্চলের বাছাইপর্বে মালদ্বীপের মুখোমুখি হবে বাংলাদেশ। মালয়েশিয়ার কুয়ালালামপুরে আজ বৃহস্পতিবার (২৭ জুলাই) বিশ্বকাপ ও এশিয়া কাপের যৌথ বাছাইয়ের ড্র অনুষ্ঠিত হয়। বাছাইয়ের প্রথম রাউন্ডে মালদ্বীপের বিপক্ষেই লড়তে হবে লাল সবুজের জার্সিধারীদের।

হোম ও অ্যাওয়ে ভিত্তিতে দুই লেগের খেলায় মালদ্বীপের মুখোমুখি হবে বাংলাদেশ। আগামী ১২ অক্টোবর অ্যাওয়ে ম্যাচে দ্বীপ দেশটিতে গিয়েই তাদের বিপক্ষে লড়বে বাংলাদেশ। এর পাঁচ দিন পর ১৭ অক্টোবর নিজেদের মাটিতে মালদ্বীপকে আতিথ্য দেবে জামাল ভুঁইয়ারা।

৪৮ দলের অংশগ্রহণে ২০২৬ বিশ্বকাপে এশিয়া থেকে সর্বমোট ৯ টি দল অংশ নেবে। তাদের মধ্যে ৮টি দল সরাসরি বাছাই থেকে আর বাকি একটি দল যাবে প্ল-অফের মাধ্যমে। দুই লেগ মিলিয়ে মালদ্বীপের বিপক্ষে জিততে পারলেই বাংলাদেশ চলে যাবে দ্বিতীয় রাউন্ডে।

ফিফা র‍্যাংকিংয়ে মালদ্বীপের থেকে অনেক পিছিয়ে বাংলাদেশ। সবশেষ প্রকাশিত র‍্যাংকিংয়ে মালদ্বীপের অবস্থান ১৫৫তম আর বাংলাদেশ রয়েছে ১৮৯ নম্বরে। তবে র‍্যাংকিং ছাপিয়ে অতি সম্প্রতি সাফ চ্যাম্পিয়নশিপে মালদ্বীপকে হারানোর সুখস্মৃতি রয়েছে বাংলাদেশের। আর তাছাড়া বর্তমানে মালদ্বীপের ফুটবলের ধারা অনেকটা কমে যাওয়াই বিশ্বকাপ ও এশিয়া কাপের বাছাই নিয়ে আশাবাদী হতেই পারে বাংলাদেশ।

বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাইয়ের জন্য এশিয়া সর্বমোট ৪৬টি দল ড্রতে যোগ দেয়। সর্বশেষ ঘোষিত ফিফা র‍্যাংকিংয়ে এশিয়ান অঞ্চলের সর্বনিম্ন ২০ টি দল প্রথম রাউন্ডে অংশ নেবে। এদের মধ্যে থেকে পরের পর্বে যাওয়া ১০ দল লড়বে এশিয়ান অঞ্চলের শীর্ষ ২৬ দলের সঙ্গে।

সর্বমোট ৩৬ দল নিয়ে দ্বিতীয় রাউন্ড অনুষ্ঠিত হবে ২০২৩ সালের নভেম্বর থেকে ২০২৪ সালের জুন পর্যন্ত। গ্রুপ ভিত্তিক খেলা শেষে নয় গ্রুপের চ্যাম্পিয়ন আর রানার্স-আপরা চলে যাবে বাছাইয়ের তৃতীয় রাউন্ডে।

সূত্র: ইত্তেফাক