বিশ্বসেরা অনূর্ধ্ব-২৫ টেস্ট একাদশে ঠাঁই পেলেন যারা

বিশ্বের ২৫ বছর বা তার কম বয়সী ক্রিকেটারদের মধ্য থেকে সেরা টেস্ট একাদশ বেছে নিয়েছে ক্রিকেটের বাইবেলখ্যাত সাময়িকী উইজডেন।

পাকিস্তান দলের এই সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান বাবর আজমকে অধিনায়ক করে এই একাদশ গড়েছে উইজডেন। একাদশে পাকিস্তান দলের আরও এক তরুণ ক্রিকেটার স্থান পেয়েছেন। তিনি হলেন বাঁহাতি পেসার শাহিন শাহ আফ্রিদি।

ভারতের ঋষভ পন্তকে রাখা হয়েছে সেরা একাদশের ব্যাটসম্যানের তালিকায়।

কিন্তু একাদশে ২৫ বছর বা তার চেয়ে কম বয়সী কোনো টাইগারের জায়গা হয়নি। যদিও বাংলাদেশের পক্ষ থেকে এ তালিকায় ২২ বছর বয়সী অফস্পিনার মেহেদী হাসান মিরাজের ঠাঁই পাওয়ার কথা ছিল।

কিন্তু অল্পের জন্য জায়গা হয়নি তার। বাদপড়াদের তালিকায় দ্বিতীয় অবস্থানে রাখা হয়েছে তাকে।

সেখানে প্রথম অবস্থানে রয়েছের টেস্ট অভিষেকেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৩৪ রান করা ভারতের ২০ বছর বয়সী ব্যাটসম্যান পৃথ্বী শ।

আফগানিস্তানের লেগস্পিনার রশিদ খানের কাছে হেরে গিয়ে সেরা একাদশ থেকে বাদ পড়েছেন মিরাজ– এমনটিই জানিয়েছে উইজডেন।

বাদপড়াদের মধ্যে মিরাজের পর আরও যারা রয়েছেন তারা হলেন-পাকিস্তানের নাসিম শাহ, ওয়েস্ট ইন্ডিজের আলজারি যোশেফ, দক্ষিণ আফ্রিকার লুঙ্গি এনগিদি, আফগানিস্তানের ইব্রাহিম জাদরান, ওয়েস্ট ইন্ডিজের শিমরন হেটমায়ার, শ্রীলংকার লাসিথ এমবুল্দেনিয়া, অস্ট্রেলিয়ার ঝাই রিচার্ডসন ও ভারতের কুলদীপ যাদব।

এবার উইজডেনের অনূর্ধ্ব-২৫ বিশ্ব সেরা টেস্ট একাদশে যারা সুযোগ পেয়েছেন–

এইডেন মার্করাম (দক্ষিণ আফ্রিকা), ডম সিবলি (ইংল্যান্ড), কুশল মেন্ডিস (শ্রীলংকা), বাবর আজম (পাকিস্তান) অধিনায়ক, ওলি পোপ (ইংল্যান্ড), ঋষভ পন্ত (ভারত)—উইকেটকিপার, স্যাম কারেন (ইংল্যান্ড), রশিদ খান (আফগানিস্তান), জোফরা আর্চার (ইংল্যান্ড), কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা) ও শাহিন শাহ আফ্রিদি (পাকিস্তান)।

তথ্যসূত্র: উইজডেন