ভারতে এবছর আর আন্তর্জাতিক ক্রিকেট হবে না

গত কয়েকদিন ধরেই শোনা যাচ্ছে, এবারের আইপিএল দুবাইয়ে হবে। এরপর ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) এপেক্স কাউন্সিলের সভায় এই সিদ্ধান্ত হয়েছে। তবে দুটি শর্ত আছে। প্রথমত, কেন্দ্রীয় সরকারের ছাড়পত্র পেতে হবে। দ্বিতীয়ত, আইসিসিকে আনুষ্ঠানিকভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ বাতিলের কথা ঘোষণা করতে হবে। আগামী সপ্তাহে টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে নিজেদের চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে আইসিসি।

এপেক্স কাউন্সিলের সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, পরিস্থিতি একটু উন্নতি হলে আহমেদাবাদে ক্রিকেটারদের কন্ডিশনিং ক্যাম্প হতে পারে। করোনা মহামারীর কারণে বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম মোতেরায় প্রথম আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করা যায়নি। এরপর অস্ট্রেলিয়া সিরিজে ম্যাচ আয়োজন করা হবে মোতেরায়। তার আগে এই মাঠেই ভারতীয় ক্রিকেটারদের ক্যাম্প হতে পারে।

আরও সিদ্ধান্ত হয়েছে যে, আগামী ডিসেম্বর পর্যন্ত সমস্ত ঘরোয়া ক্রিকেটের ম্যাচ বন্ধ থাকবে। ভারতের বয়সভিত্তিক বিভিন্ন টুর্নামেন্টে ৩৮টি দল অংশগ্রহণ করে। এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত সমস্যার কারণে বিসিসিআই এখনই তাড়াহুড়া করে ঘরোয়া ক্রিকেটে চালু করতে চায় না। যে কারণে এবছরের দুলীপ ট্রফি, দেওধর ট্রফি এবং চ্যালেঞ্জার সিরিজ বাতিল হয়েছে। তাছাড়া ভারতে এবছর কোনো আন্তর্জাতিক ম্যাচও অনুষ্ঠিত হবে না।