মহাকাশে যাচ্ছনে প্রথম যে র্পযটকরা

১৫ বছর ধরে কটেি মইেসনরুজ অপক্ষো করছনে এমন এক সফররে যটেি তাকে পৃথবিী থকেে নয়িে যাবে ভন্নি এক জগত। ৬১ বছর বয়সী কটেি মইেসনরুজ একটি বজিনসে স্কুলরে প্রফসের।

২০০৫ সালে আড়াই লাখ ডলার দয়িে মহাকাশে যাওয়ার জন্য টকিটি কাটনে। খুব অল্প বয়স থকেইে তনিি মহাকাশরে স্বপ্ন দখেতনে। এখনও পরষ্কিার মনে করতে পারনে ১৯৬৯ সালে নীল র্আমস্ট্রং এবং বাজ অলড্রনি যখন প্রথম চাঁদে পা রাখনে।

র্ভাজনি গ্যালাকটকি যখন প্রথম ঘোষণা করল, তারা মহাকাশে সাধারণ র্পযটকদরে নয়িে যাব, তখন সঙ্গে সঙ্গে তার টকিটি বুক করনে মসিসে মইেসনরুজ। তবে মহাকাশে যাওয়ার টকিটি কাটলওে এ পরকিল্পনা বশে গোপনই রখেছেলিনে তিনি কবেল তার পরবিার এবং ঘনষ্ঠি বন্ধুরাই জানতনে তার মহাকাশে যাওয়ার পরকিল্পনার কথা।

র্ভাজনি গ্যালাকটকি বলছ, শেষে র্পযন্ত তাদরে মহাকাশ ফ্লাইটরে উদ্বোধন হবে এ বছরই। সবকছিু ঠকিঠাক চললে র্ভাজনি গ্যালাকটকি হবে প্রথম কোনো বসেরকারি কোম্পানি যারা র্পযটকদরে মহাকাশে নয়িে যাবে।

এ র্পযন্ত ৬০০ লোক তাদরে মহাকাশ ভ্রমণরে টকিটি কনিছেনে। এদরে মধ্যে জাস্টনি ববিার এবং লওির্নাডাে ডক্যিাপ্রওির মতো সলেব্রিটেওি আছনে। তবে প্রতদ্বিন্দ্বী কোম্পানগিুলোও পছিয়িে নইে।

আমাজনরে প্রতষ্ঠিাতা জফে বজেোসরে কোম্পানি ‘ব্লু অরজিনি’ আশা করছে তাদরে মহাকাশ ফ্লাইটও এ বছরই শুরু হবে। আর টসেলার প্রতষ্ঠিাতা ইলন মাস্ক এরই মধ্যে ঘোষণা করছেনে, চাঁদকে প্রদক্ষণি করতে তাদরে স্পসে এক্সরে ফ্লাইটরে প্রথম যাত্রী হবনে একজন জাপানি ধনকুবরে।

২০১৯ সালে সুইস ব্যাংক ইউবএিস একটি রপর্িোটে অনুমান করছেলি, আগামী দশ বছরে মহাকাশ র্পযটন ৩০০ কোটি ডলাররে ব্যবসায় পরণিত হবে।

র্পযটকদরে প্রথম যে দলটি মহাকাশে যাবে, ২০১৯ সালরে নভম্বেরে তারা প্রথম তাদরে ‘স্পসেস্যুট’ পরার সুযোগ পান। এ স্পসেস্যুট ডজিাইন করছেে র্স্পোটসওয়্যার ব্র্যান্ড ‘আন্ডার র্আমার।’

এ মহাকাশ র্পযটকরা এরই মধ্যে নউি মক্সেকিোর মরুভূমতিে ‘স্পসেক্রাফট আমরেকিায়’ র্ভাজনি গ্যালাকটকিরে র্টামনিাল পরর্দিশন করছেনে। এখান থকেইে র্পযটকরা র্ভাজনি গ্যালাকটকিরে স্পসেশপিে আরোহণ করবনে। তাদরে নয়িে স্পসেশপিটি ৯০ মনিটি আকাশে থাকব। এরমধ্যে তারা পৃথবিীর কক্ষপথে থাকবনে মাত্র কয়কে মনিটি।

রাশয়িার সয়ুজ স্পসেফ্লাইটরে জন্যও কয়কে মলিয়িন ডলার খরচ করে টকিটি কটেছেে সাত জন ব্যক্তগিত অভযিাত্রী। র্মাকনি মহাকাশ সংস্থাও এরকম পথে যাচ্ছ।ে তারা স্পসেএক্স এবং বোয়ংিয়রে সঙ্গে চুক্তি করছেে তাদরে নভোচারীদরে মহাকাশে নয়িে যাওয়ার জন্য।

সুত্র-যুগান্তর

আরো পড়ুন-“কি লিখবো”- মুকুল চৌধুরী