মার্কিন নির্বাচন: নিউইয়র্কে ভোট দিলেন মৃত ব্যক্তি!

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে মঙ্গলবার আনুষ্ঠানিক ভোটগ্রহণ শুরু হয়েছে। তবে এবারে রেকর্ড সংখ্যক প্রায় দশ কোটি ভোটার আগাম ভোট দিয়ে ফেলেছেন। আগাম ভোটের বেশিরভাগই এসেছে ডাকযোগে।

এরই মধ্যে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে মৃত ব্যক্তির ভোট দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। নিউইয়র্ক সিটির নির্বাচন কর্তৃপক্ষের কাছে মৃত ব্যক্তির নামে ব্যালট পাঠানো হয়েছে বলে দেশটির একটি সংবাদমাধ্যম দাবি করেছে। রেকর্ড পর্যালোচনা করে দেশটির সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্ট জানিয়েছে, স্টাটেন দ্বীপে বসবাসকারী নিবন্ধিত ডেমোক্র্যাট ফ্রান্সিস রেকসোর নামে এই ব্যালট পাঠানো হয়েছে। ২০১২ সালে মারা যাওয়া ওই ব্যক্তির ভোট এরই মধ্যে বৈধ ঘোষণা করা হয়েছে বলে দাবি করেছে সংবাদমাধ্যমটি।

নিউইয়র্ক পোস্টের খবরে বলা হয়েছে, ২০১২ সালে মারা যাওয়া ফ্রান্সিস রেকসোর নামে ভোট পাঠানো হয়। ৮ অক্টোবর সেই ভোট বৈধ হিসেবে নিবন্ধনও করে ইলেকশন বোর্ড। পরে অভিযোগ সামনে আসার পর বিষয়টি খতিয়ে দেখার কথা জানিয়েছে নির্বাচনী কর্তৃপক্ষ।

একইভাবে আরও একটি মৃত ব্যক্তির ভোটগ্রহণ করেছে নিউইয়র্ক সিটির ইলেকশন বোর্ড। গেরট্রুড নিজার নামের ওই ভোটার মারা গেছেন ৪ জুলাই ২০১৬ সালে। ইলেকশন বোর্ডের রেকর্ড অনুসারে, ৯ অক্টোবর ভোট দিয়েছেন গেরট্রুড এবং সেই ভোট বৈধ বলে গৃহীত হয়েছে ২৫ অক্টোবর।

সূত্র: নিউইয়র্ক পোস্ট।