মুজিবনগরে ঐতিহাসিক ৭ মার্চ পালিত

মুজিবনগরে ঐতিহাসিক ৭ মার্চ পালিত

এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। মুজিবনগরে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ পালন করা হয়েছে।

১৯৭১সালের এই দিনে ঢাকার রমনার রেসকোর্স ময়দান (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যানে) অনুষ্ঠিত জনসভায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক প্রদত্ত এক ঐতিহাসিক ভাষণ। তিনি উক্ত ভাষণ বিকেল ২টা ৪৫ মিনিটে শুরু করে বিকেল ৩টা ৩ মিনিটে শেষ করেন। উক্ত ভাষণ ১৮ মিনিট স্থায়ী হয়।এই ভাষণের মাধ্যমে তিনি তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমানে বাংলাদেশ) বাঙালিদেরকে স্বাধীনতা সংগ্রামের জন্য প্রস্তুত হওয়ার আহ্বান জানান।

২০১৭ সালের ৩০শে অক্টোবরে ইউনেস্কো ৭ই মার্চের ভাষণকে “ডকুমেন্টারি হেরিটেজ” (বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য) হিসেবে স্বীকৃতি দেয়।

সেই ঐতিহাসিক দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (৭ই মার্চ) সকাল সাড়ে ৯টার সময় মুজিবনগর মুক্তিযোদ্ধা স্মৃতি কমপ্লেক্স এ অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন মুজিবনগর উপজেলা সহকারী কমিশনার ভূমি ও ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার নাজমুস সাদাত রত্ন, উপজেলা প্রকৌশলী খালিদ হাসান, মুজিবনগর থানা অফিসার ইনচার্জ (তদন্ত) মুজিবনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম তোতা, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, মুজিবনগর উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও মহাজনপুর ইউপি চেয়ারম্যান আমান হোসেন মিলু,বাগোয়ান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আয়ুব হোসেন, বীর মুক্তিযোদ্ধা আহসান আলী খান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: আসাদুজ্জামান, উপজেলা যুব মহিলা লীগের সভাপতি তকলিমা খাতুন সাধারণ সম্পাদক তহমিনা খাতুন উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মতিউর রহমান মতিন সাধারণ সম্পাদক আইয়ুব হোসেন, উপজেলা ইয়ং বাংলা ফিউচার লিডারের সভাপতি হাসানুজ্জামান লালটুসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা।

পরে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে ৭ই মার্চের তাৎপর্যের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।