মুজিবনগরে জাতীয় চার নেতার ভাষ্কর্যের অনার বোর্ডে ভুল তথ্য

মেহেরপুরের মুজিবনগর বাংলাদেশ স্বাধিনতার সুতিকাগার। বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকারের শপথ গ্রহন হয় এই মুজিবনগর আম্রকাননে। মুজিবনগর কমপ্লেক্সের ভিতর স্বাধিনতার ইতিহাস তুলে ধরার জন্য ২০০৫ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত সময় নিয়ে শতকোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয় বিভিন্ন ভাষ্কর্য। সেখানে জাতীয় চার নেতার ভাষ্কর্যের অনার বোর্ডে দেওয়া হয়েছে ভুল তথ্য। অনার বোর্ডে ক্যাপ্টেন মনসুর আলীকে দেখানো হয়েছে এএইচএম কামরুজ্জামান ও এএইচএম কামরুজ্জামানকে দেখানো হয়েছে ক্যাপ্টেন মনসুর আলী হিসেবে। দির্ঘ ৯ বছর ধরে এমনই ভুল তথ্য শোভা পাচ্ছে অনার বোর্ডে।

মুজিবনগর কমপ্লেক্মে বেড়াতে আসা জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র আরিফুল ইসলাম জানান, এই ধরনের মারাত্মক ভুলে ইতিহাস বিকৃতি করা হয়েছে। নতুন প্রজন্মের যারা এই জাতীয় চার নেতার অবয়বের সাথে পরিচিত নয় তারা এই ভাষ্কর্য দেখে বিভ্রান্ত হচ্ছেন।

মুক্তিযোদ্ধা মেহেরপুরের রাধাকান্তপুরের বাসিন্দা আবুল কাসেম মাস্টার জানান, যারা অনার বোর্ডে লিখেছেন তাদের চোখে এ ভুল ধরা না পড়াটা আক্ষেপের। এতো বছর ধরে কারও চোখে পড়ল না। আর যদি চোখে পড়েও থাকে তারপরও সংশোধনের কোন ব্যবস্থা নেয়নি কতৃপক্ষ। এটা আরও হতাশাজনক।

এ বিষয়ে মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজন সরকার জানান, যেহেতু এটা গণপুর্ত বিভাগ দেখাশুনা করে। তারপরও আমরা উপজেলা প্রশাসন থেকে সংশোধনের আবেদন করবো।