মুজিবনগরে নানা আয়োজনে বিশ্ব পানি দিবস পালিত

র‍্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে মুজিবনগরে ‘বিশ্ব পানি দিবস ২০২২’ পালিত হয়েছে। পানিসম্পদের সর্বাধিক গুরুত্বের স্বীকৃতি হিসেবে ১৯৯৩ সাল থেকে প্রতিবছর দিবসটি সারা বিশ্বে বিভিন্ন আনুষ্ঠানিকতায় পালিত হয়।এ বছরের বিশ্ব পানি দিবসের প্রতিপাদ্য হল ‘ভূগর্ভস্থ পানি : অদৃশ্য সম্পদ, দৃশ্যমান প্রভাব’। জলবায়ু পরিবর্তনের মধ্যে পৃথিবীর উষ্ণতা ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। এ সময় ভূগর্ভস্থ পানির গুরুত্ব ও প্রভাব অপরিসীম।জাতিসংঘের সাধারণ পরিষদের গৃহীত এক প্রস্তাব অনুযায়ী প্রতিবছর বিশ্ব পানি দিবস পালন করা হয়। ১৯৯২ সালে ব্রাজিলের রিওতে এই প্রস্তাব গ্রহণ করা হয়। সেখানে পানিসম্পদের জন্য একটি বিশেষ দিন ঘোষণার দাবি তোলা হয়। ১৯৯৩ সাল থেকে প্রতিবছর দিবসটি পালিত হচ্ছে। এর পর থেকে এ দিবস পালনের গুরুত্ব ক্রমশ বৃদ্ধি পেতে থাকে।

দিবসটি পালন উপলক্ষে সোমবার সকাল ১০ টার সময় উপজেলা পরিষদ থেকে একটি র‍্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই জায়গায় এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদ হলরুমে ভূগর্ভস্থ পানির গুরুত্ব ও প্রভাব এর উপর আলোচনা সভার আয়োজন করা হয়

এবং কেন্দ্রীয় অনুষ্ঠান সরাসরি সম্প্রচার অনুষ্ঠিত হয়।মুজিবনগর উপজেলা নির্বাহি অফিসার সুজন সরকারের সভাপতিত্বে আলোচনা সভায়, উপস্থিত থেকে আলোচনা করেন উপজেলা কৃষি অফিসার আনিসুজ্জামান খান, উপজেলা নির্বাহী প্রকৌশলী শাহিন আক্তার, উপজেলা সমাজসেবা অফিসার আব্দুর রব, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সেলিম রেজা, উপজেলা সিনিয়র মৎস্য অফিসার শহিদুল ইসলামসহ উপজেলার বিভিন্ন অফিসের কর্মকর্তা কর্মচারী বৃন্দ।