মুজিবনগরে নিন্মমানের সামগ্রী দিয়ে সড়ক সংস্কার, মুজিবনগর উপজেলা প্রকৌশলী জানে না সড়ক কার

সিরাজুদ্দোজা পাভেল

কর্তৃপক্ষ নেই মেহেরপুরের মুজিবনগর উপজেলার বিশ্বনাথপুরে কদমতলা এলাকা থেকে নির্মাণাধীন সড়কের। ৪৩০ মিটার সড়কে নিন্মমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের অভিযোগ তুলেছে এলাকাবাসী। তবে কর্তৃপক্ষের তদারকি না থাকায় কোন প্রকার বাঁধা ছাড়ায় কাজ করছেন ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজন।

সরেজমিনে দেখা গেছে, সংস্কারকৃত ৪৩০ মিটার সড়কের ডাব্লিউবিএম করা হয়েছে নিন্মমানের খোয়া দিয়ে, রাস্তার মাঝে একটি কালভার্ট নির্মাণ কাজ চলমান। কালভার্ট নির্মাণে ব্যবহার করা হচ্ছে নিন্মমানের ইট-বালু। বেইজ ঢালায় ও গাথুনির জন্য কুষ্টিয়ার সেকেন্ড ঢালায় (চিকন) বালু ব্যবহার হচ্ছে। বালু-সিমেন্টের অনুপাতের ক্ষেত্রে সিমেন্টের ব্যবহার কম হচ্ছে তা স্বীকার করেছে কাজের মিস্ত্রী। কাজের সাইডে প্রকৌশল অফিসের তদারকি করা কোন ব্যক্তিকে পাওয়া যায়নি।

মুজিবনগর উপজেলার মোনাখালী ইউনিয়নের সীমানায় নির্মানাধীন এই সড়কের কাজের ঠিকাদারী প্রতিষ্ঠানের নাম ও কাজের মান নিয়ে কথা বলতে গেলে মুজিবনগর উপজেলা প্রকৌশলী শাহিন আক্তার জানান, বিশ্বনাথপুর সদর উপজেলার অর্ন্তভূক্ত। বিশ্বনাথপুরে তার অধিনে কোন কাজ চলছে না। বিশ্বনাথপুরের কাজ সদর উপজেলা প্রকৌশলীর অধিনে হতে পারে। সদর উপজেলা প্রকৌশলী আব্দুল হামিদ জানান, সদর উপজেলার ভিতরে কোন বিশ্বনাথপুর গ্রাম নেই। ওটা মুজিবনগরের সীমানায়। তবে সড়ক ও জনপথ বিভাগের কিছু কাজ আছে খোঁজ নিয়ে দেখতে পারেন। মেহেরপুর সড়কও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী অনুজ কুমার দে জানান, বিশ্বনাথপুরে আমাদের কোন কাজ নেই।