মুজিবনগরে বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব এর ৯১ তম জন্ম বার্ষিকীতে আলোচনা সভা

মেহেরপুরের মুজিবনগরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব এর ৯১ তম জন্ম বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা,সেলাই মেশিন ও আর্থিক সহায়তা বিতরণ অনুষ্ঠিত হয়েছে।
রবিবার সকাল ১১টার সময় উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর ও উপজেলা প্রশাসন এর আয়োজনে মুজিবনগর উপজেলা অডিটরিয়ামে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তাজুল ইসলাম উপজেলা তথ্য সেবা কর্মকর্তা তানিয়া খন্দকার এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার। বিশেষ অতিথি হিসেবে উপস্হিত ছিলেন উপজেলা কৃষি অফিসার আনিছুজ্জামান খাঁন।
উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার তার বক্তব্য বলেন ৮ আগস্ট ২০২১ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী, মহিয়সী নারী, বাঙালির সকল লড়াই-সংগ্রাম-আন্দোলনের নেপথ্যের প্রেরণাদাত্রী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী। বিদ্রোহী কবি কাজী নজরুল তাঁর কবিতায় লিখেছিলেন,“বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর”। বেগম মুজিবের জীবনী বিশ্লেষণে আমরা বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের এই কবিতার যথার্থ প্রতিফলন দেখতে পাই। বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামের প্রতিটি ধাপে বঙ্গবন্ধুর সহধর্মিণী হিসেবে নয়, একজন নীরব দক্ষ সংগঠক হিসেবে যিনি নিজেকে বিলিয়ে দিয়ে বাঙালির মুক্তি সংগ্রামে ভূমিকা রেখেছেন এবং বঙ্গবন্ধুকে হিমালয় সমআসনে অধিষ্ঠিত করেছেন তিনি বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব।সতত প্রেরণাদায়ী বঙ্গমাতা, বাঙালির স্বাধীনতার স্বপ্ন পুরুষ হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা সংগ্রামের সুদীর্ঘ পর্যায়ে যে মহীয়সী নারী, প্রেরণাদায়ী হিসেবে সর্বদায় ছায়ার মতো বঙ্গবন্ধুর আজীবনের সহযোগিতায় ছিলেন তিনিই বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব । চেতনায় বাঙালিত্বকে ধারণ করে, বঙ্গবন্ধুকে ছায়ার মতো আগলে রেখেছেন। বাঙালির মুক্তি সংগ্রামের প্রতিটি ক্ষেত্রে রয়েছে তার অনন্য অবদান। তিনি সাধারণ নারী নন, বরং বঙ্গবন্ধুর দীর্ঘ জীবনের প্রতিটা ক্ষেত্রে শক্ত হাতে হাল ধরেছেন নিজ পরিবারের, সেই সাথে আওয়ামী লীগের নেতা-কর্মী মুক্তিকামী বাংলার আপামর জনসাধারণের পাশে ছিলেন অতন্দ্র প্রহরীর মত, তার মাতৃস্নেহ হয়ে উঠেছিল বাঙালির আশ্রয়স্থল। শেখ মুজিবুর রহমানের জাতির পিতা হয়ে ওঠার পেছনে সবচেয়ে বড় অবদান যে নারীর, তিনি তার সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব। মাঠের রাজনীতিতে সক্রিয় না থাকলেও তিনি জীবনভর বঙ্গবন্ধুকে অনপ্রেরণা জুগিয়েছেন।
অনুষ্ঠানের সভাপতি উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তাজুল ইসলাম জানান, করোনার কারনে আমরা স্বাস্হ্যবিধি মেনে উপজেলায় ছোট পরিসরে অনুষ্ঠানটি পালন করছি আমাদের প্রধান অনুষ্ঠানটি বিকেল ৩ টার সময় মেহেরপুর জেলা প্রশাসন কর্তিক আয়োজনে বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব এর ৯১ তম জন্ম বার্ষিকীর অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সেসে মেহেরপুর ১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সভাপতি জনপ্রশাসন প্রতিমন্ত্রী অধ্যাপক ফরহাদ হোসেন প্রধান অতিথি হিসাবে উপস্হিত থেকে মুজিবনগর উপজেলার ৭ জন নারী কে সেলাই মেশিন ও ১০জন নারী কে ২০০০ টাকা করে আর্থিক সহায়তা প্রদান করবেন।