মুজিবনগরে লক ডাউনের প্রথম দিন জীবন যাত্রা প্রায় স্বাভাবিক, মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্স গেটলক

দেশ ব্যাপী করোনা সংক্রমণে দ্বিতীয় ঢেও মোকাবেলায় সরকার ৫ই এপ্রিল থেকে ১১ই এপ্রিল পর্যন্ত দেশ ব্যাপী এক সপ্তাহের লক ডাউন জারি করেছে।

মেহেরপুরের মুজিবনগরে সপ্তাহ ব্যাপী লক ডাউনের প্রথম দিনে জীবন যাত্রা অন্য দিনের মত স্বাভাবিক। কিছু দোকানপাট বন্ধ থাকলেও মানুষের চলাচলের উপর কোন প্রভাব পড়েনি।

এই লক ডাউন এর মাঝেও প্রয়োজনে অপ্রয়োজনে মানুষ ঘর থেকে বের হচ্ছে নিয়মিত চলছে অটোরিক্সা, পাখী ভ্যান, চলছে মাটি বাহী ট্রাক্টর, খোলা আছে উপজেলা চা এর দোকান গুলি, মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। প্রশাসন থেকে বার বার মাস্ক ব্যবহারে জন্য বলা হলে মাস্ক পরিধানে মানুষের মাঝে অনিহা লক্ষ করা যাচ্ছে।

সকালে উপজেলা প্রশাসন থেকে লকডাউনের নির্দেশনার বিষয়ে মাইকিং করা হলেও তাতে কর্নপাত করেনি সাধারণ মানুষ।

সকাল সাড়ে ১১টার সময় মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুজন সরকার উপজেলা বিভিন্ন বাজারে অভিযান পরিচালনা করে এবং সাধারণ মানুষকে সচেতন করা সহ মাস্ক বিতরণ করে এবং প্রত্যেক ব্যবস্যায়ীদের সরকারি নির্দেশনা মেনে চলার জন্য বলা হয় কেও সরকারি নির্দেশনা মেনে না চললে তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহন করা হবে বলে তিনি জানান।

তিনি বলেন, আজকে মানুষ ও বিভিন্ন ব্যাবস্যায়ীদের সতর্ক করা সহ নির্দেশনা গুলি জানিয়ে দেওয়া হচ্ছে পরবর্তিতে যারা নির্দেশনা না মানবে তাদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

এ সময় মুজিবনগর থানা অফিসার ইনচার্য (তদন্ত)শরিফুল ইসলামের নেতৃত্বে পুলিশের একটি টিম নির্বাহী অফিসারকে সহযোগীতার করেন।

এদিকে,লকডাউন ঘোষণার সাথে সাথে মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্স পর্যটকদের জন্য করা হয়েছে গেটলক।

মুজিবনগর পর্যটন কেন্দ্র মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্সে পর্যটক প্রবেশের বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার তিনি বলেন, গতকাল পর্যন্ত পর্যটক প্রবেশে কিছু শিথিলতা থাকলেও আজ থেকে মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্স পর্যটকদের জন্য গেটলক করা হয়েছে।