মুজিবনগর স্মৃতিসৌধে জুতা পায়ে দিয়ে ওঠায় আনসার সদস্যের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন

কয়েকটি ফেসবুক পোস্ট ও একটি অনলাইন পোর্টাল এ প্রকাশিত মুজিবনগর স্মৃতিসৌধে জুতা পায়ে আনসার সদস্য শিরোনামে সংবাদ প্রকাশের পর নড়েচড়ে বসেছে ১৪ বিএন এর অধিনায়কসহ বাহিনীর উর্দ্ধতন কর্মকর্তাবিন্দু।

মুজিবনগর স্মৃতিসৌধে জুতা পায়ে উঠা আনসার সদস্য শরাফ উদ্দীনকে তাৎক্ষণিক ক্লোজ করেছে অত্র ব্যাটালিয়ন এর অধিনায়ক এবং একটি তদন্ত কমিটি গঠন করেছে যার তদন্ত কাজ চলমান রয়েছে।

এখানে উল্লেখ্য যে মুজিবনগরে ২টি আনসার অফিস আছে একটি ১৪ আনসার ব্যাটালিয়ন যারা মুজিবনগর মুক্তিযুদ্ধ কমপ্লেক্সের নিরাপত্তায় নিয়োজিত আছে আর একটি আনসার ও ভিডিপি কার্যালয় যারা বিভিন্ন সরকারি বেসরকারি অফিস ও কার্যালয়ে নিরাপত্তার দায়িত্বে নিয়জিত থাকে।

১৪ আনসার ব্যাটালিয়ন ও মেহেরপুর জেলা আনসার ও ভিডিপি কার্যালয় সম্পূর্ণ আলাদা আলাদা দুইটি ইউনিট এবং মুজিবনগর স্মৃতি কমপ্লেক্স আনসার ক্যাম্পের দায়িত্বে রয়েছেন ১৪ আনসার ব্যাটালিয়ন এর পক্ষে একজন কোম্পানি কমান্ডার। তাই মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সে মোতায়েনরত ব্যাটালিয়ন আনসার সদস্যদের সার্বিক বিষয়ে দেখভাল করে থাকেন ১৪ আনসার ব্যাটালিয়ন কর্তৃপক্ষ।

মুজিবনগর কমম্প্লেক্স দায়িত্বরত ১৪ আনসার ব্যাটালিয়নের এপিসি আলী হোসেন জানান গত ৫ তারিখ ঈদের দ্বিতীয় দিন মুজিবনগরে প্রায় লক্ষাধিক পর্যটকের আগমন ঘটে ওই সময় মুজিবনগর স্মৃতিসৌধের পিলারে একটি বাচ্চা ছেলে উঠেপড়ে সে পড়ে যেতে পারে এই ভয়ে তাকে বাঁচানোর স্বার্থে দায়িত্বরত আনসার ব্যাটালিয়ন সদস্য কোন বিষয় চিন্তা না করে জুতা পায়ে দিয়ে স্মৃতিসৌধে উঠে পড়ে।পরে সে নিজের ভুল বুঝতে পেরে নেমে এসে জুতা খুলে ডিউটি পালন করে।

ঘটনাটি পর্যটকদের নিরাপত্তার সার্থে ভুলবসত ঘটে গেছে। তার পরেও সেই দিন দায়িত্বরত সদস্যকে ক্লোজড করা হয়েছে এবং তার বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করেছে উদ্ধর্তন কর্তিপক্ষ।

উল্লেখ্য যে গত ০৫/৫/২০২২ ঈদের দ্বিতীয় দিন মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্সে জুতা পায়ে দিয়ে ডিউটি করছিল আনসার ব্যাটেলিয়ন সদস্য শরাফ উদ্দীন এই ছবি কয়েকটি ফেসবুক পোষ্ট এবং একটি স্হানীয় অনলাইনে সংবাদ প্রকাশিত হয়।