মেহেরপুরের আমদহে লিচু ও সেগুন বাগানে দূর্বৃত্তের আগুন

মেহেরপুর সদর উপজেলার আমদহ গ্রামের মাঠে নিজাম উদ্দিন নামের এক ব্যক্তির বাগানের ৫টি লিচু গাছ ও প্রায় ৩০টি সেগুন গাছ পুড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছে মালেকের বিরুদ্ধে। অভিযুক্ত মালেক একই এলাকার মৃত মোহাম্মদ আলীর ছেলে।

ক্ষতিগ্রস্থ নিজাম উদ্দিন অভিযোগ করে বলেন, গত রবিবার ইফতারের কিছু পূর্বে একই এলাকার মোহাম্মদের ছেলে মালেক কোন কারণ ছাড়াই আমার বাগানে আগুন লাগিয়ে দেয়। ঘটনার পরের দিন আমাকে একজন ফোন করে বলে বাগানে গাছ পুড়ে গেছে । আমার জমির পাশেই মালেকের জমি।

আমি মালেক কে জিজ্ঞাসা করি সে কি বাগানে আগুন দিয়েছ। এসময় মালেক বলে হ্যাঁ আমি আমার জমিতে আগুন দিয়েছি। আমরা জমিতে এসে দেখি মালেকের জমিতে দুই জায়গায় আগুন দেওয়া। পরে জানতে পারি ঘটনার সময় মালেকের বড় ভাই এর জামাই রাকিব ওই জমির পাশে শ্যালো মেশিনের কাজ করছিল। এসময় রাকিব আগুন দেখতে পেয়ে আমার বাগানের কাছে ছুটে আসে এবং সেখানে এসে মালেককে দেখে ঘুরে চলে যায়।

পরবর্তীতে রাকিব সন্ধ্যায় মসজিদে নামাজ পড়তে যায় আমার ছেলে সজিবের সাথে। নামাজ শেষে রাকিব আমার ছেলে সজিবকে বলে আগুন লাগার বিষয়ে আমি জানি তবে আমি নাম করতে পারব না। আমিও সত্য জানতে রাকিবকে জিজ্ঞাসা করি আগুন লাগার বিষয়ে রাকিব আমাকেও একই কথা বলেছে।

যার স্বাক্ষী দুজন আছে। তিনি আরও বলেন, আমি গরীব মানুষ। আমার যে ক্ষতি হয়েছে তা অপূরণীয়। দীর্ঘ ১৫ বছর সন্তানের মত করে যত্ন করে গাছগুলোর দেখভাল করেছি। এবারই প্রথম গাছে লিচু ধরা শুরু হয়েছে। কিন্তু আগুনে পুড়ে সবই নষ্ট হয়ে গেছে সেই সাথে সেগুন গাছের গোড়া আগুনে পুড়ে শুকিয়ে গেছে। এঘটনায় ক্ষতিপূরণ সহ মালেকের দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করছি। এ ঘটনায় মামলা প্রস্তুতি নিচ্ছেন বলেও তিনি জানান।

তবে অভিযুক্ত মালেকের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তার সাথে কথা বলা সম্ভব হয়নি।
এ ব্যাপারে মেহেরপুর সদর থানার ওসি শাহ দারা খান জানান, এ ঘটনায় কোন অভিযোগ পাওয়া যায়নি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।