মেহেরপুরের কুতুবপুরে সীমিত পরিসরে আশুরা পালন

মেহেরপুরের কুতুবপুরে সীমিত পরিসরে পবিত্র আশুরা পালন করা হয়েছে। এ উপলক্ষে কিশোরদের উদ্যোগে সল্প পরিসরে তাজিয়া মিছিল বের করা হয়। এর আগে সরকারি নির্দেশনা অমান্য করে বড় ধরণের তাজিয়া মিছিলের প্রস্তুতি নিচ্ছিলো সেখানকার জনগন। পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাদের মিছিলে বাঁধা দিলে তা পণ্ড হয়ে যায়। পরে স্বল্প সংখক জনগণ পবিত্র আশুরার মূল আনুষ্ঠানিকতা শেষ করেন।

মেহেরপুর সদর উপজেলার কুতুবপুরে আশুরা উপলক্ষে প্রতি বছর তাজিয়া মিছিলসহ মেলার আয়োজন করা হয়। শতবর্ষি এ মেলায় লোক সমাগম ঘটে প্রচুর। করোনার প্রাদুর্ভাবের কারনে প্রশাসনের পক্ষ থেকে মেলা আয়োজনে নিষেধাজ্ঞা ছিল। এ বিষয়ে মেলা আয়োজক কমিটিকে আবহিতও করা হয়। পরে এলাকার কিছু তরুণরা তাজিয়া মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ তা বন্ধ করে দেয়। পরে এলাকার কিছু কিশোর তাজিয়া মিছিল বের করে। পরিস্থিতি স্বাভাবিক ও স্বাথ্যবিধি নিশ্চিত রাখতে গ্রামে পুলিশ মোতায়েন করা হয়েছে।

এ বিষয়ে স্থানীয় ইউপি সদস্য আফরাজুল ইসলাম বলেন, আমরা করোনার প্রাদুর্ভাবের কারনে এ বছর মেলার আয়োজন করিনি। সল্প পরিসরে এলাকার কিছু ছেলে মেয়েরা তাজিয়া মিছিল বের করার চেষ্টা করেছিল। তবে গ্রামের দুইটা গ্রুপ পৃথকভাবে সীমিত পরিসরে শুধু তাজিয়া নিয়ে নির্ধরিত স্থানে রাখার হবে।
সদর থানার ওসি শাহ দারা খান বলেন, করোনার কারনে জনসমাগম করে অনুষ্ঠান না করতে আয়োজক কমিটিকে নির্দেশ দেওয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে স্বল্পপরিসরে আশুরা পালন নিশ্চিত করতে সেখানে পুলিশ মোতায়েন করা হয়েছে।