মেহেরপুরের বারাদীতে ঐহিত্যবাহী লাঠি খেলা

মেহেরপুর সদর উপজেলার বারাদী বাজারে অনুষ্ঠিত হয়ে গেল লাঠি খেলা। গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলার আয়োজনকে ঘিরে স্থানীয়দের মাঝে ছিল উৎসবের আমেজ। গতকাল বৃহস্পতিবার বারাদী বাজারে অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী এই প্রাচীন খেলা।

কালের ক্রমে হারিয়ে যাওয়া লাঠি খেলা দেখতে ভিড় করে নানা বয়সের মানুষ। গ্রামীণ এ ঐতিহ্যবাহী লাঠি খেলাকে টিকিয়ে রাখতে দরকার প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা এমনটাই মনে করেন দর্শনার্থীরা।

ঢাক, ঢোল আর কাঁসার ঘন্টার শব্দে চারপাশ উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয়। বাদ্যের তালে শিশু ও মধ্য বয়সের সবাই নেচে নেচে লাঠি খেলে অঙ্গভঙ্গি প্রদর্শন করে লাঠিয়ালরা। তারপরই চলে লাঠির কসরত। প্রতিপক্ষের লাঠির আঘাত থেকে নিজেকে রক্ষা ও তাকে আঘাত করতে ঝাঁপিয়ে পড়েন লাঠিয়ালরা।

এসব দৃশ্য দেখে আগত দর্শকরাও করতালির মাধ্যমে উৎসাহ যোগায় খেলোয়াড়দের। হারিয়ে যাওয়া এই ঐতিহ্য বাঁচিয়ে রাখতে মুজিবনগর উপজেলার গোপালপুর গ্রামের শিশু বৃদ্ধা ও যুবকরা এই খেলা আজও আঁকড়িয়ে ধরে রেখেছেন।

খেলার ওস্তাদ বলেন সরকারি পৃষ্ঠপোষকতার মাধ্যমে নিয়মিত এই ধরনের আয়োজন করার দাবি করেন। বারাদী বাজারের বিশিষ্ট ফার্মেসি ব্যবসায়ী মাহফুজুর রহমান বলেন, হারানো ঐতিহ্য ধরে রাখতেই এই আয়োজন।