মেহেরপুরের শালিকায় পছন্দের লোক নিয়ে কমিটি গঠনের অভিযোগ প্রধান শিক্ষকের বিরুদ্ধে

মেহেরপুর সদর উপজেলার শালিকা সরকারি বালিকা প্রাথমিক বিদ্যালয়ে গোপনে পছন্দের লোক নিয়ে কমিটি গঠন করা অভিযোগ উঠেছে প্রধান শিক্ষক আব্দুর রবের বিরুদ্ধে।

নিজের পছন্দের লোক দিয়ে কমিটি গঠনের চেষ্টায় তিনি যৎসামান্য অভিভাবকদে আমন্ত্রণ জানিয়ে কমিটি গঠনের মিটিং করলে বিষয়টি এলাকাবাসীর সামনে আসে।

স্থানীয় অভিভাবকরা অভিযোগ করে জানান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বেচ্ছাচারিতার মাধ্যমে নিজের পছন্দ মতো লোক দিয়ে কমিটি গঠনের পায়তারা করছেন বলে তিনি কাউকে কিছু জানানোর প্রয়োজন মনে করেননি। এদিকে তার এই সিদ্ধান্তে শিক্ষার্থীদের অভিভাবকসহ স্থানীয় ব্যাক্তিবর্গরা ক্ষোভ প্রকাশ করেছেন। কমিটির সভাপতি ম্যানেজ কওে সরকারি বরাদ্দ ছাড় করানো যায় সেই উদ্দেশ্যে প্রধান শিক্ষক পছন্দের লোকজন নিয়ে কমিটি গঠনের পাঁয়তারা করছেন।

এ বিষয়ে জানতে চাইলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রব জানান, কমিটি গঠনের জন্য যাবতীয় যে সব কর্মকান্ড করার দরকার তা করা হয়েছে। এখানে অনিয়ম করে কমিটি গঠন করা হয়নি। তবে তিনি বলেন কমিটি নিয়ে একটি পক্ষ অভিযোগ তুলছে এটা আমাদের কানে এসেছে।

এক প্রশ্নের জবাবে প্রধান শিক্ষক বলেন, কমিটি অভিভাবকদের ভোটের মাধ্যমে নির্বাচিত হয়। তবে নির্দিষ্ট সময়ে প্রার্থী না পাওয়ায় অভিভাবকদের মৌখিক সমর্থনে কমিটির সদস্য নির্বাচিত করা হয়েছে।

মৌখিকভাবে সমর্থন দেওয়ার সময় বিদ্যালয়ে ২৪ জন অভিভাবকের স্বাক্ষর দেখিয়ে তিনি বলেন এরাই এই কমিটির বিষয়ে সমর্থন করেছেন।

আরো জানা যায়, বিদ্যালয়ে প্রায় আড়াইশ জন শিক্ষার্থীদের অভিভাবকদের মধ্যে থেকে মাত্র ২৪ জনের উপস্থিতিতে পছন্দেও চার জন অভিভাবক সদস্যদেও নাম ঘোষনা করে তাদের মৌখিক সমর্থনে কমিটি গঠনের ব্যাপারেও স্থানীয়রা কৌতুহল ও ক্ষোভ প্রকাশ করেন।

ভোটের তফশিল প্রচার করা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, অভিভাকদের বিভিন্ন গ্রামের নয়টি স্পটে আমরা তফশিলের পোষ্টার মেরে দিয়েছিলাম।

কোন বহুল প্রচলিত প্রত্রিকায় তফশিল প্রকাশ করার নিয়ম আছে কিনা জানতে চাইলে প্রধান শিক্ষক বলেন প্রত্রিকায় প্রকাশ করা যেত তবে আমরা তা করিনি। কেন করা হয়নি এর কোন সদুত্তর তিনি দিতে পারেননি। তবে তফশিল প্রকাশ করার আগে কমিটির রেজুলেশন দেখতে চাইলে তিনি তা দেখাতে পারেননি।

প্রধান শিক্ষক আব্দুর রব বলেন কমিটি নিয়ে একটু ঝামেলা চলছে তাই যাদেরকে দিয়ে কমিটি গঠন করা হয়েছে তাদেরকে ও যারা অভিযোগ তুলেছে উভয়ের কাছেই তিন দিনের সময় চাওয়া হয়েছে। তিনদিন পরে বলা যাবে আসলে কমিটি কিভাবে হবে আর কারা আসবে।

সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আপিল উদ্দিন বলেন, শালিকা বালিকা প্রাথমিক বিদ্যালয়সহ বেশ কয়েকটি বিদ্যালয়ে কমিটি গঠন নিয়ে ঝামেলা হচ্ছে শুনেছি। কমিটি গঠন নিয়ে প্রধান শিক্ষকদের কোন অনিয়ম পেলে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

মেপ্র/ইএম