মেহেরপুরের ৯টিসহ ৮৪৮টি ইউনিয়নে নির্বাচন ১১ নভেম্বর

মেহেরপুরের মুজিবনগর উপজেলার চারটি ও গাংনী উপজেলার ৫টি ইউনিয়নসহ ৮৪৮টি ইউনিয়নে আগামী ১১ নভেম্বর দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হবে।  এ ৯টি ইউনিয়নের মধ্যে বাগোয়ান ইউনিয়নে ইভিএম ভোটগ্রহণ করা হবে। বাকি ৮টি ইউনিয়নে হবে ব্যালট পেপারে।

নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার নির্বাচন ভবনে গতকাল বুধবার (২৯ সেপ্টেম্বর) নির্বাচনের এ তফসিল ঘোষণা করেন। এর আগে ৮৬তম কমিশন বৈঠকে ভোটের এ সিদ্ধান্ত নেয় ইসি।
মেহেরপুরের মুজিবনগর উপজেলার বাগোয়ান, মহাজনপুর, দারিয়াপুর, মোনাখালী। গাংনী উপজেলার কাথুলী, সাহারবাটি, মটমুড়া, তেতুলবাড়ীয়া ও বামুন্দী ইউনিয়ন রয়েছে ২য় ধাপের নির্বাচনের তালিকায়।
তফসিল অনুযায়ী, দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদের নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৭ অক্টোবর, মনোনয়নপত্র বাছাই ২০ অক্টোবর, বাছাইয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের ২১ থেকে ২৩ অক্টোবর, আপিল নিষ্পত্তি ২৪ ও ২৫ অক্টোবর। প্রার্থিতা প্রত্যাহার ২৬ অক্টোবর, প্রতীক বরাদ্দ ২৭ অক্টোবর এবং ভোটগ্রহণ ১১ নভেম্বর।
তৃতীয় ধাপের ৮৪৮টি ইউপির মধ্যে ২০টি ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ভোটগ্রহণ হবে।
ইসিসচিব বলেন, তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে আমরা কাজ করছি। আগামী সপ্তাহে কমিশনের পরবর্তী সভা অনুষ্ঠিত হবে। ওই সভায় তৃতীয় ধাপের ইউপি নির্বাচনের তফসিলের সিদ্ধান্ত আসতে পারে। ডিসেম্বরের মধ্যে দেশের সব ইউনিয়ন পরিষদের ভোট অনুষ্ঠিত হবে।
এদিকে, তফসিল ঘোষনার পর থেকে মেহেরপুরের ইউনিয়নগুলোতে সম্ভাব্য চেয়ারম্যান ও মেম্বর প্রার্থীরা গণসংযোগসহ নির্বাচনী প্রচারণা শুরু করেছেন। ভোটারদের মুখে মুখে নির্বাচনী আলাপ আলোচনা শুরু হয়েছে।