মেহেরপুরে আউশ ধান কাটা উৎসব

মেহেরপুর সদর এর কালাচাঁদপুর মাঠে আউশ ধান কর্তন উৎসব পালন করা হয়।

শনিবার সকালে মেহেরপুর সদর এর কালাচাঁদপুর মাঠে জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে ভার্চুয়াল ভিডিও কনফারেন্সের মাধ্যমে আউশ ধান কর্তন উৎসব পালন করা হয় ।

এ সময় ভিডিও কনফারেন্সে (জুম)প্রধান অতিথি হিসেবে কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এবং প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন(এমপি)।

কৃষিমন্ত্রী বলেন, মেহেরপুর মুজিবনগর একটি ঐতিহাসিক স্থান, যেটা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে নামকরণ করা হয়েছে। মেহেরপুরের মাটি এতটাই উর্বর যেখানে সব ধরনের ফসল অনায়াসে উৎপাদন করা সম্ভব।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ কৃষি সম্মৃদ্ধ দেশ । আমার মেহেরপুর জেলা তার মধ্যে অন্যতম। আমরা মেহেরপুর জেলাকে নিয়ে গর্ব করি। আপনারা জানেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কয়েকবার মেহেরপুর এসেছেন এবং কৃষি খাত নিয়ে কথা বলেছেন।

আমাদের মেহেরপুর জেলাবাসী সম্পূর্ণ কৃষি খাতের উপর নির্ভরশীল । মেহেরপুর জেলার মাটি খুবই উর্বর। ১০ বছর পর অতিবৃষ্টির কারণে মেহেরপুর জেলার বিভিন্ন ফসলের জমি ডুবে গেছে সে ক্ষেত্রে বিএডিসি থেকে কিছু জমি পরিদর্শন করেছে এবং সেখানে কিছু জমি প্রকল্পে আওতায় আনা হবে বলে জানিয়েছেন।

এখন আবার মেহেরপুরের মাটিতে মালটা, পেয়ারা, ড্রাগন ফল সহ বিভিন্ন জাতের ফসল ব্যাপকভাবে চাষ হচ্ছে । এমন কোন ফসল নেই যে আমাদের মেহেরপুরের মাটিতে চাষ হয় না। সেইসাথে কৃষকের ঘরে ঘরে কিন্তু একটি দুইটি করে গরু পালিত হয় । আমরা বলতে পারি আমাদের কৃষি ইনস্টিটিউট নাই কিন্তু আমরা বলতে পারব আমরা কৃষি সমৃদ্ধ এলাকায় বসবাস করি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের কৃষি সচিব নাসিরুজ্জামান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক আব্দুল মুঈদ, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক শাহজাহান কবীর ও মেহেরপুর জেলা পুলিশ সুপার এস এম মুরাদ আলি প্রমুখ।