মেহেরপুরে ইনস্টিটিউট অফ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারর্স বিক্ষোভ সমাবেশ

মেহেরপুরে ইনস্টিটিউট অফ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারর্স বিক্ষোভ সমাবেশ

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ও আন্ত:মন্ত্রণালয় কমিটিরি সুপারিশের আলোকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র, শিক্ষক, পেশাজীবিদের সমস্যার সমাধান এবং বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০২০ এর বিতর্কিত ধারা উপধারা সংশোধন ও ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা ২০০৮ এর গেজেট সংশোধিত আকারে প্রকাশসহ চার দফা দাবিতে মেহেরপুরে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (২০ জুলাই) দুপুরের দিকে মেহেরপুর কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের (টিটিসি) সামনে ইনস্টিটিউট অফ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারর্স অব বাংলাদেশ (আইডিইবি) মেহেরপুর জেলা শাখা এই বিক্ষোভ সমাবেশের আয়োজন করে।

ইনস্টিটিউট অফ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারর্স অব বাংলাদেশ (আইডিইবি) মেহেরপুর জেলা শাখার উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন আইডিইবির জেলা শাখার সাধারণ সম্পাদক ও গণপূর্ত অধিদপ্তরের উপসহকারি প্রকৌশলী মারুফ হোসেন, আইডিইবির সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক প্রকৌশলী রাশেদুল ইসলাম বোরহান, গণপূর্তের উপসহকারি প্রকৌশলী মনিরুজ্জামান, সোহেল রানা, মো: নুরুল ইসলাম প্রমুখ। এসময় মেহেরপুর কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের শিক্ষক ও প্রশিক্ষনার্থীরা উপস্থিত ছিলেন।

আইডিইবি’র চার দফার মধ্যে রয়েছে, ১. প্রধানমন্ত্রীর নির্দেশনা ও সরকারের আন্ত:মন্ত্রণালয় কমিটির সুপারিশের আলোকে ইঞ্জিনিয়ারের সঙ্গা নির্ধারণসহ বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০২০ ও ঢাকা ইমারত নির্মাণ বিধিমালা ২০০৮ এর জনস্বার্থ বিরোধী সঙ্গা ও ধারা উপধারা সংশোধনপূর্বক গেজেট প্রকাশ করতে হবে।

২. প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ও নির্দেশিত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রাথমিক নিযুক্তিতে অন্যান্য পেশাজীবীদের ন্যায় একটি স্পেশাল ইনক্রিমেন্ট প্রদান এবং ডিজাইন ও প্লানিং সংস্থার ক সহকারী প্রকৌশলীদের সহকারী প্রকৌশলীদের ন্যায় ৩টি স্পেশাল ইনক্রিমেন্ট, পদোন্নতির কোটা ৫০% , বিদ্যুৎ বিভাগের বিভিন্ন কোম্পানিতে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সার্ভিস রুল অনুযায়ী নেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি প্রদান, সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত সংস্থা, পেট্রোবাংলা, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের ইস্টার্ন রিফাইনারি, যমুনা, মেঘনা ও পদ্মা অয়েল কোম্পানি এবং বিদ্যুৎ বিভাগের বিভিন্ন কোম্পানিতে ইঞ্জিনিয়ারিং টীম কনসেন্ট অনুযায়ী অর্গানোগ্রাম প্রণয়ন এবং প্রাইভেট সেক্টরে কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ন্যূনতম বেতন ও পদবী নির্ধারণ করা, বিজেএমসি’র বন্ধ পাটকলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী চাকরিতে বহাল রাখা, মেরিন ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের যোগ্যতা অনুযায়ী সিডিসি সনদ প্রদান, টিটিসির শিক্ষকদের এক বেতন ছেলে ৩ পদ প্রথা বাতিল করে পদোন্নতির জন্য উচ্চতর ধাপে বেতন স্কেল নির্ধারণ করে অমানবিক পদোন্নতির প্রথা বাতিল করা, এসএসসি ভোেকশনাল শিক্ষকদের কমন সিনিয়রিটির ভিত্তিতে পদোন্নতি প্রদান, সহকারী প্রধান শিক্ষক (কারিগরি) পদ সৃষ্টি ও ব্যবহারিক ক্লাসের জন্য ল্যাব ও যন্ত্রপাতির ব্যবস্থা করতে হবে।

৩. উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সরকারের পরিকল্পনা সুষ্ঠু বাস্তবায়নের উদ্দেশ্যে দক্ষ ও আধুনিক আননির্ভর টিভিইটি গ্র্যাজুয়েট তৈরির লক্ষ্যে পলিটেকনিক ইনস্টিটিউট ও টিএসসিতে তীব্র শিক্ষক সংকট দুরীকরণ, শ্রেণিকক্ষ, ল্যাব, ওয়ার্কসপ সংকটসহ পলিটেকনিক ইনস্টিটিউট ও টিএসসির শিক্ষকদের পদোন্নতি প্রদান, পলিটেকনিক ইনস্টিটিউটের নিয়োগবিধি সংশোধন করে ক্যাডার ও নন-ক্যাডার পদসমূহ একীভূত করে বিদ্যমান নন-ক্যাডার পদসমূহ জনবলসহ ক্যাডারে আত্মীকরণ প্রক্রিয়া বাস্তবায়ন, ঝঞঊচ প্রকল্পের শিক্ষকদের মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী নিয়মিতকরণ ও ৩৪ মাসের বকেয়া বেতন প্রদান, সরকারের আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশের আলোকে ছাত্র ছাত্রীদের বৃত্তি ও ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ভাতা বৃদ্ধি এবং ২৯টি ইমার্জিং টেকনোলজির বেকার ডিপ্লোমা গ্র্যাজুয়েটদের বিভিন্ন সরকারি সংস্থায় পদ সৃষ্টি সহ নিয়োগের ব্যবস্থা করতে হবে।

৪. সরকার অনুমোদিত চলমান ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাকোর্সকে ৪বছরেই রাখার মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণার পরও শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ কর্তৃক এ সংক্রান্ত ইতিপূর্বে গঠিত কমিটি অবিলম্বে বাতিল ঘোষণা করতে হবে।