মেহেরপুরে ইম্প্যাক্ট ফাউন্ডেশনের প্রতিবন্ধিতা বিষয়ক কর্মশালা

মেহেরপুরে ইম্প্যাক্ট ফাউন্ডেশনের আয়োজনে সমাজের প্রতিবন্ধিতা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সকালের দিকে ইম্প্যাক্ট ফাউন্ডেশনের জীবন মেলা হেলথ সেন্টার (চাঁদবিল) হলরুমে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

ইম্প্যাক্ট ফাউন্ডেশনের প্রশাসক শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বক্তব্য রাখেন, গাংনী অফিসের ব্যবস্থাপক শামীম আহম্মেদ, প্রশিক্ষক টিপু সুলতান ও সোনিয়া সুলতানা।

ইম্প্যাক্ট ফাউন্ডেশনের বিভিন্ন কর্মসূচী, উদ্দ্যেশ্য ও লক্ষ তুলে ধরে বিস্তারিত আলোচনা করেন কর্মশালার সভাপতি শফিকুল ইসলাম।

এছাড়া ইম্প্যাক্ট ফাউন্ডেশনের বিভিন্ন কার্যক্রমের ভিডিও চিত্র(স্লাইড শো) প্রজেক্টরের মাধ্যমে প্রদর্শন করেন প্রশিক্ষক টিপু সুলতান।

উল্লেখ্য ইম্প্যাক্ট ফাউন্ডেশন, বিনামূল্যে বিশেষজ্ঞ সার্জন দ্বারা ঠোঁট কাটা, তালু কাটা, প্রলাপ্স সার্জারী (মহিলাদের জরায়ু নেমে আসা) বিনামূল্যে করেন থাকে। এছাড়া অত্যন্ত স্বল্প মূল্যে বিশেষজ্ঞ সার্জ দিয়ে চোখ, নাক, কান, গলা মুগুর পাসহ জটিল রোগের অপারেশন স্বল্প মূল্যে করে এলাকার মানুষের কাছে ভরসার যায়গা করে নিয়েছে। এছাড়া শারীরিক প্রতিবন্ধীদের জন্য কৃত্তিম হাত পা ও সহায়ক সামগ্রী স্বল্প মূল্যে দিয়ে থাকে। ইতোমধ্যে প্রতিষ্ঠানটির নার্স ইন্সটিটিউট থেকে পড়া লেখা শেষ করে দেশের অনেক বড় বড় বেসরকারি মেডিকেল কলেজ ও সরকারিভাবেও কর্মসংস্থানের সুযোগ পেয়েছেন।

তারা বলেন, এই সংস্থার জীবন তরি ভাসমান হাসপাতাল এখন শুধু দেশেই নয় বিদেশেও প্রশংসা কুড়িয়েছে। চিকিৎসা সেবা সাধারণ মানুষের দোর গৌড়ায় পৌছাতে বাসে করে প্রত্যন্তাঞ্চলে যাচ্ছে। সেখানে ডাক্তার ও প্রয়োজনীয় যন্ত্রপাতিও নিয়ে যাওয়া হয়। তারা ইম্প্যাক্ট ফাউন্ডেশনের এই কার্যক্রমকে সকলের সামনে তুলে ধরতে সাংবাদিকদের সহযোগীতা কামনা করেন।

কর্মশালায় গাংনী প্রেসক্লাব ও গাংনী উপজেলা প্রেসক্লাবের সাংবাদিকরা অংশ নেন।