মেহেরপুরে একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন

এম এফ রুপকঃ

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি মায়ের ভাষার অধিকার কেড়ে নেওয়ার প্রতিবাদে পাকিস্তানি শাসকদের বুলেটের সামনে প্রাণ দিয়েছিলেন যে সূর্যসন্তানরা, পুরো জাতি কৃতজ্ঞচিত্তে স্মরণ করছে তাদের।

মেহেরপুরে বিনম্র শ্রদ্ধা, যথাযথ মর্যাদা ও পূর্ণ ভাবগাম্ভীর্য পরিবেশে অমর একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে ভাষা শহীদদের স্মরণের মাধ্যমে ‘মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন শুরু হয়েছে।

ভাষার জন্য জীবন উৎসর্গকারী সালাম, রফিক জব্বারসহ নাম না জানা সব শহীদদের স্মরণে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে মেহেরপুরের সর্বস্তরের মানুষ। শ্রদ্ধা জানাতে এখনো অনেকে শহরের বিভিন্ন প্রান্ত থেকে ছুঁটে আসছেন শহীদ মিনারে।

একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহর ১২টা ১ মিনিটে মেহেরপুর শহীদ ড. সামসুজ্জোহা পার্কে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান, সরকারি-বেসরকারি, রাজনীতিকসহ সব শ্রেণি-পেশা-বয়সের মানুষ।

প্রথম প্রহরে পুলিশের একটি চৌকস দলের অভিবাদন জানানোর মধ্য দিয়ে শুরু হয় শ্রদ্ধা নিবেদন।

প্রথমে মেহেরপুর ১ আসনের সংসদ সদস্য ও জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এর পক্ষ থেকে মেহেরপুর কেন্দ্রীয় শহীদ মিনার পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান ও পুলিশ সুপার এস এম মুরাদ আলি।

পরে জেলা পুলিশের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন পুলিশ সুপার এস এম মুরাদ আলি ও অতিরিক্ত পুলিশ সুপার (প্রসাশন) জামিরুল ইসলাম, জেলা আওয়ামীলীগের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা আওয়ামীলীগের সহ সভাপতি আব্দুস সামাদ বাবলু বিশ্বাস, যুগ্ম সম্পাদক ইব্রাহীম শাহীনসহ জেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দরা, জেলা পরিষদের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন চেয়ারম্যান গোলাম রসুল,

জেলা প্রেস ক্লাবের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন সাধারণ সম্পাদক মাহাবুব চান্দু ও দপ্তর সম্পাদক মাসুদ রানা, মেহেরপুর প্রেস ক্লাবের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন উপদেষ্টা মন্ডলির সদস্য তুহিন আরন্য ও সাধারণ সম্পাদক আল আমিন, জেলা যুবলীগের পক্ষে পৃথকভাবে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা যুবলীগের আহবায়ক মাহফুজুর রহমান রিটন ও যুগ্ম আহবায়ক শহীদুল ইসলাম পেরেশান,

সরফরাজ হোসেন মৃদুল ও সাবেক সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান হিরনসহ যুবলীগের নেতৃবৃন্দরা, জেলা তাতীলীগের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন সদস্য সচিব জুয়েল রানা,

জেলা ছাত্রলীগের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন সভাপতি আব্দুস সালাম বাঁধন, জেলা জজ কোর্টের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন পাবলিক প্রসিকিউটর পল্লব ভট্টাচার্য, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড এর পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন আহবায়ক সাকিল আহাম্মদ ও যুগ্ম আহবায়ক শাহরিয়ার লিয়ন,

জেলা বিএনপির পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন সভাপতি ও সাবেক সংসদ সদস্য মাসুদ অরুন, জাগো বাঙালির পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন সভাপতি অংকুর ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শ্যামল, এছাড়াও মেহেরপুরের সাংস্কৃতিক সংগঠন, বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান মেহেরপুর কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করে।

তার আগে রাত ১১টার পর থেকেই দলে দলে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ শহীদ মিনারে সমবেত হতে থাকেন। শিশু, নারী, বৃদ্ধ অনেকেই এসেছিলেন সালাম-রফিকদের স্মরণে। কেউ এসেছেন ব্যানার-পুষ্পস্তবক নিয়ে, কারও বুকের কাছে ধরে রাখা হয়েছে লাল গোলাপ।

মেপ্র/এমএফআর