মেহেরপুরে এসএসসি পরীক্ষার দায়িত্ব থেকে ৫ শিক্ষককে বহিষ্কার

মেহেরপুর সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে এসএসসি পরীক্ষায় দায়িত্ব ও কর্তব্যে অবহেলার অপরাধে ৫ শিক্ষককে (কক্ষ পরিদর্শক) কে পরীক্ষা থেকে বহিষ্কার করা হয়েছে। একই সঙ্গে কেন্দ্রের সকলকে সতর্ক করে দেওয়া হয়েছে।

রবিবার সকাল ১১ টার দিকে মেহেরপুরের সহকারি কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মাঈন উদ্দিন শিক্ষকদের বহিষ্কার করেন।

বহিষ্কৃত শিক্ষকরা হলেন- গোভিপুর মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক আল মামুন, শোলমারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক নাজিম উদ্দিন, ভৈরব মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সহকারি শিক্ষক দিলারা পারভিন, জিনিয়াস ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের সহকারি শিক্ষক আবু বক্কার ও মেহেরপুর সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের সহকারি শিক্ষক মাসুদুর রহমান।

এদিকে এ ধরণের একটি ঘটনা ঘটলেও কেন্দ্র সচিব ও মেহেরপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সেলিনা আক্তার বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টায় সাংবাদিকদের তথ্য দিতে অপরাগতা প্রকাশ করেন। তিনি কোন সাংবাদিককে এ বিষয়ে মোবাইল ফোনে তথ্য দিবেন না বলে ধম্ভোক্তি দেখান। অথচ তার দায়িত্বে থাকা কেন্দ্রে একটি কক্ষে এ ধরণের ঘটনা ঘটেছে। এ দায়ভার কেন্দ্র সচিবও এড়াতে পারেন না। দায়িত্ব ও কর্তব্যে অবহেলায় তাঁর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া যায় কিনা খতিয়ে দেখা প্রয়োজন।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট মাঈন উদ্দিন মেহেরপুর প্রতিদিনকে জানান, মেহেরপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের একটি কক্ষে ৫ শিক্ষক দায়িত্ব পালন করছিলেন। এসময় পরীক্ষার্থী একে অপরের খাতা দেখে হুবুহু পরীক্ষা দিচ্ছিলেন। বিষয়টি নিয়ে চ্যালেঞ্জ করলে সত্যতা বের হয়ে আসে। এ ঘটনায় ওই শিক্ষকদেও দায়িত্ব ও কর্তব্যে অবহেলার অপরাধে তাদের এসএসসি পরীক্ষা থেকে বহিষ্কার করা হয়। একই সঙ্গে কেন্দ্র সচিবের মাধ্যমে কেন্দ্রের সকল কক্ষের শিক্ষকদের সতর্ক করে দেওয়া হয়েছে।

মেপ্র/ইএম