মেহেরপুরে কৃষি খামার শ্রমিকদের ১৩ দফা বাস্তবায়নের দাবীতে মানববন্ধন

মেহেরপুরে কৃষি খামার শ্রমিকদের ১৩ দফা বাস্তবায়নের দাবীতে মানববন্ধন

মেহেরপুর বীজ উৎপাদন খামার-বিএডিসি বারাদীতে কৃষি ফার্ম শ্রমিক ইউনিয়নের ১৩ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে র‍্যালি ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

 শুক্রবার (২১ জুলাই) সকালে বারাদী বীজ উৎপাদন খামার প্রাঙ্গনে কর্মসূচির সুচনা করা হয়। দশ দিন ব্যাপী এই কর্মসূচিটি ২১ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত কেন্দ্র ঘোষিত এই কর্মসূচি পালন করা হবে।

শ্রমিকদের বেতন বৃদ্ধি, চাকুরি নিয়মিতকরণ এবং বাৎসরিক দুইটি উৎসব ভাতা প্রদান সহ ১৩ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসাবে বারাদী খামারের তালিকাভুক্ত শ্রমিকরা এ কর্মসূচি পালন করেন। দশ দিনব্যাপী কর্মসূচির তালিকায় আছে খামার ও কেন্দ্র সমূহের অফিসের সামনে মিছিল, মিটিং, অবস্থান কর্মসূচী, মানববন্ধন, অনশন ও র‍্যালী।

বারাদী কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশনের সভাপতি আলতাফ হোসেন বলেন, ‘কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে দাবী আদায়ের লক্ষ্যে দশ দিনব্যাপী আমাদের কার্যক্রম অব্যাহত থাকবে।’

বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক গোলাম সারোয়ার বলেন, ‘কৃষি মন্ত্রণালয়ের অধীনস্থ বেশ কিছু প্রতিষ্ঠান সরকারি সকল সুবিধা পেলেও কৃষি খামার শ্রমিকেরা সকল প্রকার সুযোগ সুবিধা থেকে বঞ্চিত। কৃষি ফার্ম শ্রমিকদের ক্ষেত্রে সরকারি কোন নীতিমালা বাস্তবায়ন করা হচ্ছে না।মএকই প্রতিষ্ঠানে দীর্ঘদিন কাজ করেও শ্রমিকদের বেতন বাড়ে না, তাদের নিয়োগ নিয়মিত করণ করা হচ্ছে না। সরকারি কর্মকর্তাদের ইচ্ছামাফিক শ্রমিক ছাটাই ও নিয়োগ চলছে।’

এ সময় আরও বক্তব্য রাখেন শ্রমিক নেতা শাহাবুদ্দিন, আব্দুর রশিদ, মিঠুন আলী, সাবিরুল ইসলাম প্রমুখ।