মেহেরপুরে ফায়ার সার্ভিসের অগ্নি নির্বাপক মহড়া

মেহেরপুর যুব উন্নয়নে ফায়ার সার্ভিসের অগ্নি নির্বাপক মহড়া অনুষ্টিত হয়েছে।
গতকাল মঙ্গলবার সকালে মেহেরপুর যুব উন্নয়নের মাঠে মেহেরপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক শারফুল আহসান ভূঁইয়া নেতৃত্বে এই মহড়ার আয়োজ করা হয়।

এ সময় তিনি বলেন, বিভিন্ন সময়ে বহুতল ভবনে যদি কোথাও কোনো অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে তাহলে সেটি দ্রুত কিভাবে নেভানো যায়, তার জন্য মহড়ার ব্যবস্থা করা হয়েছে। জানমালের ক্ষয়-ক্ষতির পরিমাণ কিভাবে কমানো যায় এবং এ বিষয়ে আরো সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মহড়া অনুষ্ঠিত হয়।
মেহেরপুর যুব উন্নয়নের ফ্রিজিং বিভাগের ছাত্র মাসুম বিল্লাহ মেহেরপুর প্রতিদিন কে জানায়, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স জাতির কল্যাণে অপরিসীম অবদান রাখছে। তারা জীবনের ঝুঁকি নিয়ে সাধারণ মানুষের জানমাল রক্ষার লড়াই চালিয়ে যাচ্ছে। এ মহড়া থেকে আমরা অনেক কিছু শিখতে পেরেছি। আমরা সচেতন হয়েছি। আমাদের সবার বাড়িতেই এখন গ্যাসে রান্না করে এবং ওই গ্যাস থেকে বিভিন্ন সময় দুর্ঘটনা ঘটে, আজ আমরা স্বচক্ষে দেখতে পেলাম এবং হাতে কলমে শিখতে পেলাম যে কি করে একটি গ্যাসের সিলিন্ডারে আগুন লাগলে সেটি নিয়ন্ত্রণে আনতে পারি।

মহড়া চলাকালিন কৃত্রিম পদ্ধতিতে অগ্নিকাণ্ড সৃষ্টি করা হয় এবং ফায়ার সার্ভিসের কর্মীরা প্রয়োজনীয় উপকরণ নিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। অগ্নিকাণ্ডের ফলে ভবনে আটকে পড়াদের উদ্ধার এবং তাদের হাসপাতালে পাঠাতে পৃথম পৃথক টিম কাজ করে। এছাড়া ভবন থেকে ঝাঁপ দিয়ে বাঁচার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়।

এ সময় আরও উপস্থিত ছিলেন স্টেশন অফিসার অমিয় কুমার বিশ্বাস, লিডার রুহুল আমিন, লিডার রবিউল ইসলামসহ প্রতিষ্ঠানের শিক্ষার্থী বৃন্দ।