মেহেরপুরে বিশ্ব কুষ্ঠ দিবস উপলক্ষে ভ্রাম্যমাণ সাংস্কৃতিক অনুষ্ঠান

বিশ্ব কুষ্ঠ দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে মেহেরপুরে জনসচেতনতায় কুষ্ঠবিষয়ক ভ্রাম্যমাণ সাংস্কৃতিক অনুষঠানের আয়োজন করেছে চার্চ অব বাংলাদেশ (স্যালোম)।

রবিবার সকালে মেহেরপুর থেকে একটি ভ্রাম্যমাণ সাংস্কৃতিক বহর “এখনই কাজ করি, কুষ্ঠ রোগ নির্মূল করি” এ প্রতিপাদ্য নিয়ে মেহেরপুর জেলা শহর, মুজিবনগর উপজেলা ও গাংনী উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

চার্চ অব বাংলাদেশ পরিচালিত স্যালোম এর জেলা প্রোগ্রাম কো অর্ডিনেটর সন্ধ্যা মন্ডলের নেতৃত্বে ভ্রাম্যমান সাংস্কৃতিক বহরটি বিভিন্ন শিল্পীদের গানের মাধ্যমে মানুষকে যক্ষা ও কুষ্ঠ রোগের বিষয়ে সচেতনমুলক প্রচারণা চালানো হয়। যক্ষা কুষ্ঠ বিষয়ে লিফলেট বিতরণ করা হয় এবং জেলার বিভিন্ন গ্রামে গ্রামে যক্ষা ও কুষ্ঠ রোগ নির্ণয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হয়। ভ্রাম্যমান সাংস্কৃতিক বহরটি জারি গানের মধ্য দিয়ে যক্ষা ও কুষ্ঠ রোগ নির্ণয়, এ রোগের ভয়াবহতা, প্রতিরোধ ও চিকিৎসা বিষয়ক বিভিন্ন দিক তুলে ধরেন শিল্পীরা। বিশ্ব কুষ্ঠ দিবস উদযাপন উপলক্ষে গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সুপ্রভা রানীসহ স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মরত বিভিন্ন মেডিকেল অফিসার বৃন্দ। উপজেলার টিবি ল্যাপ্রোসি প্রোগ্রামের টিএলসিএ জাহিদুল ইসলাম আলোচনা সভার আশোজন করেন। পরে একটি রেলী গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র্যালীতে নেতৃত্ব দেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সুপ্রভা রানী।

যক্ষা ও কুষ্ঠ রোগ নিয়ন্ত্রণে সরকারি স্বাস্থ্য বিভাগের পাশাপাশি সারা দেশে কাজ করছে বেসরকারি সংস্থা ব্রাক ও চার্চ অব বাংলাদেশ। উক্ত সংস্থার মাঠকর্মীরা গ্রামে গ্রামে যক্ষা কুষ্ঠ রোগী সন্দেহ ভাজন দের পরীক্ষা-নিরীক্ষা করার মাধ্যমে বিনামূল্যে চিকিৎসা দিয়ে আসছেন। দীর্ঘমেয়াদি চিকিৎসা হলেও এ রোগের হাত থেকে রক্ষা পেয়েছেন অনেক মানুষ এমনটি জানিয়েছেন চার্চ অব বাংলাদেশ পরিচালিত স্যালোম এর জেলা প্রোগ্রাম কোঅর্ডিনেটর সন্ধ্যা মন্ডল। পরে মুজিবনগর উপজেলার বল্লভপুর মিশন মাঠে জেলা স্বাস্থ্য বিভাগ ও জেলা তথ্য অফিসের মাধ্যমে জনসচেতনতায় যক্ষা ও কুষ্ঠ রোগ সম্পর্কিত বিভিন্ন ভিডিও প্রদর্শন করা হয়।