মেহেরপুরে শেষ হলো ভার্চুয়াল বই মেলা

মেহেরপুর ডেস্ক নামের একটি সাহিত্য সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে অনুষ্ঠিত মুজিব জন্ম শতবর্ষে মাসব্যাপি অমর একুশে ভার্চুয়ালী বইমেলা শেষ হলো। গত ১ ফেব্রুয়ারী শুরু হয়ে মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে ১ মার্চ সফল সমাপ্তি হলো এই নতুন ভাবনার ভার্চুয়ালি বই মেলার। এই ভার্চুয়ালি বই মেলায় দেশী বিদেশী কবি সাহিত্যিকরা অংশ গ্রহণ করেছেন।

গত সোমবার রাতে মেহেরপুর ডেস্ক বই মেলার ভার্চুয়ালি সমাপনি অনুষ্ঠান করে। এতে সভাপতিত্ব করেন সংগঠনের প্রতিষ্ঠাতা আইটি গবেষক এম এ মুহিত। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাবেক সচিব আলকামা সিদ্দিকী এবং বিশেষ অতিথি হিসাবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন বিশিষ্ট লেখক মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচিত্রকার ও গাঙচিল সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ খান অখতার হোসেন, প্রখ্যাত কথা সাহিত্যিক অধ্যক্ষ হাবীব আনিসুর রহমান, মেহেরপুর উদিচীর সাবেক সভাপতি সাংস্কৃতিক ব্যক্তিত্ব এডভোকেট ইব্রাহিম শাহীন, চুয়াডাঙ্গা সরকারী কলেজের সহযোগী অধ্যাপক মুন্সি আবু সাইফ, বঙ্গবন্ধু সাহিত্য পরিষদের মেহেরপুর শাখার সভাপতি দিলারা জাহান এবং মেহেরপুর প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সাংবাদিক কবি রফিকুল আলম। ভার্চুয়ালি অনুষ্ঠানটি পরিচালনা করেন মেহেরপুর প্রেস ক্লাবের সাবেক সভাপতি রুহুল কুদ্দুস টিটো।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন মরণব্যাধি করোনাতে যখন সব স্থবির তখন মেহেরপুর ডেস্ক ভার্চুয়ালি অমর একুশে বই মেলা করে এক ইতিহাস রচনা করলো। কারণ অভিনব চিন্তার এই কাজটি বাংলাদেশের আর কোথাও হয়েছে বলে জানা যায়নি। তিনি বলেন মেহেরপুরের মুজিবনগর থেকে আমাদের স্বাধীনতার যুদ্ধ শুরু করে আমরা ইতিহাস গড়েছি তেমনি মেহেরপুর ডেস্ক মুজিব জন্ম শতবর্ষে ভার্চুয়ালি বই মেলা করে সৃষ্টি করলো অনুকরণীয় ইতিহাস। এসময় প্রধান অতিথি সম্মাননা পুরস্কার ঘোষণা করেন। মেহেরপুর ডেস্ক সম্মাননা স্মারক পেলেন সাহিত্যের বড় সংগঠক গাঙচিল সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ খান আখতার হোসেন, সফল সাহিত্য সমালোচক হিসাবে সহযোগী অধ্যাপক মুন্সি আবু সাইফ ও দক্ষ সঞ্চালক হিসাবে সাংবাদিক রুহুল কুদ্দুস টিটো।

সভাপতি এম এ মুহিত সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে আগামীতে তৃণমূলে ছড়িয়ে ছিটিয়ে থাকা কবিদের নিয়ে কবিতা উৎসব করবেন বলে ঘোষণা দেন।