মেহেরপুরে সড়ক সম্প্রসারণে অবৈধ স্থাপনা উচ্ছেদ অব্যাহত

মেহেরপুরে সড়ক সম্প্রসারণে অবৈধ স্থাপনা উচ্ছেদ অব্যাহত

মেহেরপুর কুস্টিয়া সড়কের পাশে মেহেরপুর অংশের প্রায় ৩০ কিলোমিটার খলিশাকুন্ডি এলাকার সড়কের দু’পাশের ছোটবড় সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু করেছে সড়ক ও জনপদ বিভাগ।

গতকাল শুক্রবার সকাল ১০টায় তৃতীয় দিনের মত গাংনী হাসপাতাল বাজার থেকে এ উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। অভিযান চলে সারাদিন। অভিযানে প্রায় শতাধিক দোকান, বসতবাড়ি ও বিভিন্ন যানবাহনের গ্যারেজ ভাঙা পড়েছে।

সড়ক ও জনপথ বিভাগের খুলনা জোনের স্টেট অফিসার সিনিয়র সহকারি উপ- সচিব অনিন্দিতা রায় বিষয়টি নিশ্চিত করে জানান, মেহেরপুর থেকে খলিশাকুন্ডি পর্যন্ত বিদ্যমান আঞ্চলিক মহাসড়কটি প্রশস্তকরণ ও নির্দিষ্ট কিছু এলাকায় চার লেনে উন্নীতকরণের উদ্যোগ নেয়া হয়েছে। এ লক্ষ্যে মাস খানেক আগে থেকে সড়কের পাশে অবৈধ দখলদারদের স্থাপনাসমূহ সরিয়ে নিতে গণ বিজ্ঞপ্তি ও মার্কিং করা হয়।

নির্ধারিত সময় শেষে বুধবার (১ মার্চ) মেহেরপুর বাসস্ট্যান্ড (ওয়াপদা) এলাকা থেকে একাধিক বুলডোজার দিয়ে একযোগে রাস্তার দু’পাশেই অভিযান শুরু হয়। ৪ মার্চ পর্যন্ত এ অভিযান চলবে বলেও জানান সড়ক ও জনপদ বিভাগের ওই কর্মকর্তা।

এ সময় সড়ক ও জনপদ বিভাগের কর্মকর্তা-কর্মচারী, মেহেরপুর জেলা পুলিশের একটি টিম ও ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের সদস্যরা উচ্ছেদ কাজে সহযোগিতা করেন।

এদিকে অবৈধ স্থাপনা সরিয়ে নিয়ে শত শত দোকানী ও ব্যবসায়ীরা কর্মক্ষম হয়ে পড়েছেন। ব্যবসা বন্ধ হওয়া ব্যবসায়ীদের মধ্যে হতাশা বিরাজ করছে। হঠাৎ ব্যবসা বন্ধ হয়ে পড়ায় ব্যবসায়ীদের পরিবার-পরিজন নিয়ে মানবতার জীবন যাপন করতে হবে এমনটা ভেবে কান্নায় ভেঙ্গে পড়েন ব্যবসায়ীরা। বিভিন্ন দোকানিরা এনজিও ঋণ নিয়ে ব্যবসা পরিচালনাকারী মানুষজন পড়েছেন বিপাকে।

ব্যবসা বন্ধ হয়ে যাওয়ায় অনেকেই ভিন্ন পেশায় নিজেকে নিয়োজিত করে সংসার চালানোর কথা ভাবছেন।