মেহেরপুরে ১৫ মে বোম্বায়, ২৫ মে হিমসাগর আম ভাঙা শুরু

মেহেরপুরে ১৫ মে বোম্বায়, ২৫ মে হিমসাগর আম ভাঙা শুরু

মেহেরপুরে ১৫ মে বোম্বায় এবং ২৫ মে হিম সাগর আম ভাঙার জাত ভেদে আম ভাঙার তারিখ নির্ধারণ করেছে জেলা প্রশাসন। নিরাপদ, বিষমুক্ত ও পরিপক্ক আম বাজারজাত নিশ্চিত করতে স্থানীয় আমচাষী ও ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা সাপেক্ষে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আজ সোমবার মেহেরপুর জেলা প্রশাসনের সভাকক্ষে আয়োজিত আলোচনা সভা শেষে এই তারিখ নির্ধারণ করা হয়।
এছাড়া অন্য জাতের আমগুলোর মধ্যে গোপালভোগ ১৮ মে, ফজলি ২০ জুন, ল্যাংড়া ২৮ মে এবং আম্রপালি ৫ জুন থেকে ভাঙা যাবে। সবার শেষে ১৫ জুলাই থেকে ভাঙা যাবে বিশ্বনাথ, আশ্বিনা ও বারি-৪ জাতের আম।

জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন, মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিপ্তরের উপপরিচালক (ডিডি) শংকর কুমার মজুমদার, মেহেরপুর জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. মহা: আব্দুস সালাম, গাংনী উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া সিদ্দিকা সেতু, মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার মোছা: রনী খাতুন, আম ব্যবসায়ী সাইদুল ইসলাম শাহিন, আলাউদ্দীন আলী, হারুন অর রশিদসহ জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ।

জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুল ইসলাম বলেন, ‘অসময়ে আম পাড়া বন্ধে এবং ক্যালসিয়াম, কার্বাইড, পিজিআর, ফরমালিন, ইথিফনের মতো কেমিক্যাল ব্যবহারের মাধ্যমে যেন আম পাকানো না হয়, তার জন্য গাছ থেকে আম নামানোর ক্ষেত্রে সময় বেধে দেওয়া হয়েছে। বিষয়টি ভ্রাম্যমাণ আদালত এবং পুলিশ কঠোরভাবে মনিটরিং করবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, জেলায় চলতি মৌসুমে আমের চাষ হয়েছে ২৩ হাজার ৪০ হেক্টর জমিতে। প্রতি হেক্টর জমিতে ১৭ থেকে ১৮ মেট্রিক টন হিসেবে আমের সম্ভাব্য উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪০ লক্ষ মেট্রিক টন।