মেহেরপুরে ৬৭ হাজার ৪২২ দুস্থ মানুষ পেল প্রধানমন্ত্রীর ঈদ উপহার

মেহেরপুরে ৬৭ হাজার ৪২২ দুস্থ মানুষ পেল প্রধানমন্ত্রীর ঈদ উপহার

কদিন পরে ঈদ। ঘরে চাল নাই। খুবই দুশ্চিন্তায় ছিলাম, ঈদে কি খাবো। আজ ভিজিএফের চাল পেয়ে চিন্তা দুর হলো। খুবই খুশি হয়েছি। প্রধানমন্ত্রীর ঈদ উপহার পেয়ে মটমুড়া ইউনিয়নের হোগলবাড়িয়া গ্রামের আশিতিপর মোছাঃ হাজেরা বেগম ও সুরাতন নেছা বাওট গ্রামের চেনভানু বলেন একথা বলেন।

সিন্দুরকৌটা গ্রামের দিনমজুর রবজেল আলী বলেন, গত কয়েকদিন প্রচন্ড গরমে কাম কাজ নাই। ঘরে খাবার নাই। বউ বাচ্চাকে নিয়ে কষ্টে ছিলাম। আজ চাল পেয়ে ভালো লাগলো।

আসন্ন ঈদ উপলক্ষে মেহেরপুর জেলায় ৬৭ হাজার ৪২২ দুঃস্থ হতদরিদ্র অসহায় মানুষজন পেল প্রধানমন্ত্রীর দেয়া ঈদ উপহার ভিজিএফ এর চাল।

গতকাল শনিবার সকালে গাংনী উপজেলার মটমুড়া ইউনিয়ন পরিষদে আনুষ্ঠানিক কার্যক্রমের মধ্য দিয়ে চাল বিতরণ শুরু হয়।

জেলা ত্রাণ ও পূনর্বাসন কর্মকর্তা মোছা: রনী খাতুন জানান, ২০২৩-২৪ অর্থ বছরের আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে দুস্থ ও হতদরিদ্র পরিবারের জন্য ভিজিএফ কর্মসূচির আওতায় জেলার ৩টি উপজেলার ২২ টি ইউনিয়নের ৫৯ হাজার ৭২০ টি পরিবারের মাঝে ৫৯৭.২০০ মেট্রিকটন ও ২টি পৌরসভার ৭,৭০২ টি পরিবারের মাঝে ৭৭.০২ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে মেহেরপুর সদর উপজেলার ৭ টি ইউনিয়নে ১১ হাজার ৬৫০ জন উপকার ভোগীর জন্য ১১৬.৫০০ মেট্রিক টন, গাংনী উপজেলার ৯ টি ইউনিয়নে ৪৩ হাজার ৬৫ টি উপকার ভোগীর জন্য ৪৩০.৬৫০ মেট্রিক টন, মুজিবনগর উপজেলার ৪ টি ইউনিয়নে ৫ হাজার ৫ টি উপকার ভোগীর জন্য ৫০.০৫০ মেট্রিক টন, মেহেরপুর পৌরসভা (ক-শ্রেনী) ৪ হাজার ৬২১ টি উপকার ভোগীর জন্য ৪৬.২১০ মেট্রিক টন ও গাংনী পৌরসভা (খ-শ্রেনী) ৩ হাজার ৮১ জন উপকার ভোগীর জন্য ৩০.৮১০ মেট্রিক টন চাল বরাদ্দ পাওয়া গেছে।

গতকাল শনিবার সকাল ১০ টার সময় মটমুড়া, ধানখোলা ও তেঁতুলবাড়িয়া ইউনিয়ন পরিষদে চাল বিতরণের মধ্য দিয়ে গাংনী উপজেলার ৯ টি ইউনিয়নে ভিজিএফের চাল বিতরণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মেহেরপুর-২ আসনের জাতীয় সংসদ সদস্য ডাক্তার এএসএম নাজমুল হক সাগর এমপি।

চাল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ডাক্তার এএসএম নাজমুল হক সাগর এমপি বলেন, ঈদ আনন্দ ভাগাভাগি করতে ও অসহায় পরিবার গুলোর মুখে হাসি ফোঁটাতে ভিজিএফের এই চাল বরাদ্দ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই ধারাবাহিকতায় দেশের প্রতিটি দুঃস্থ ও অসহায় পরিবারের হাতে ঈদ উপহার হিসেবে ১০ কেজি করে ভিজিএফের চাল তুলে দেয়া হচ্ছে।

এসময় মটমুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহেল আহমেদ, ধানখোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক ও তেঁতুলবাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাজমুল হুদা বিশ্বাসসহ ইউনিয়ন পরিষদের সচিব, সাধারণ সদস্য (মেম্বর), সংরক্ষিত নারী সদস্য ও অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এসময় জেলার ২২ টি ইউনিয়ন ও দুটি পৌরসভার উপকার ভোগীদের মাঝে এ চাল বিতরণ করা হয়েছে। পবিত্র ঈদে এসব দুস্থ অসহায় হতদরিদ্র পরিবার ঈদ উপহার হিসেবে ভিজিএফের ১০ কেজি চাল পাচ্ছেন দুস্থ হতদরিদ্র পরিবারগুলো।

মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গাংনী উপজেলা চেয়ারম্যান এমএ খালেক বলেন, অসহায় ও দুঃস্থ পরিবারের ঈদ আনন্দ যাতে নিরানন্দে পরিণত না হয় সে লক্ষ্যে বরাবরই কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের অন্যতম জনবহুল দারিদ্র জনগোষ্ঠীর কথা চিন্তা করে প্রতি ঈদে বিভিন্ন সহযোগিতার পাশাপাশি ভিজিএফ কার্ডের সুবিধা দেন তিনি।

মেহেরপুর জেলা প্রশাসক শামীম হাসান বলেন, প্রধানমন্ত্রীর উপহার পেয়ে অনেক খুশি উপকার ভোগী পরিবার গুলো। জেলা প্রশাসনের কঠোর নজরদারির মাধ্যমে উপহারের চাল বিতরণ করা হচ্ছে।