মেহেরপুর ও চুয়াডাঙ্গার বিভিন্ন স্থানে কমিউনিটি পুলিশিং ডে পালন

বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা ও সম্মাননা ক্রেষ্ট প্রদানের মধ্য দিয়ে মেহেরপুরে কমিউনিটি পুলিশিং ডে পালন করা হয়েছে।

শনিবার সকালে মেহেরপুর পুলিশ লাইনস মিলনায়তনে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। পুলিশ সুপার এস এম মুরাদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো: আতাউল গনি।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গাংনী উপজেলা চেয়ারম্যান এম এ খালেক।

অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আ: হালিম, আব্দুস সামাদ বাবলু বিশ্বাস, মেহেরপুর জেলা আওয়ামী লীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক আতাউল হাকিম, পিপি পল্লব ভট্টাচার্য্য, জেলা কমিউনিটি পুলিশিং ফোরামের সভাপতি ডা. এমএ রাশার, অ্যাড. শফিকুল আলম প্রমুখ।

এ সময় কমিউনিটি পুলিশিং এ বিশেষ অবদান রাখায় পিপি পল্লব ভট্টাচার্য অ্যাড. শফিকুল আলম ও ইউপি সদস্য শংকর বিশ্বাসকে সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়। এছাড়াও আইজিপির পক্ষ থেকে এসআই আহসান হাবীব এবং ডা, এম এ বাশারকে ক্রেস্ট প্রদান করা হয়।
এদিকে কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে একটি র‌্যালী বের করা হয়। পুলিশ সুপার এসএম মুরাদ আলি পুলিশ সুপার কার্যালয়ে বেলুন উড়িয়ে র‌্যালীর সূচনা করেন। বাদ্যের তালে তালে র‌্যালীটি পুলিশ সুপারের কার্যালয় চত্বর থেকে শুরু করে পুলিশ লাইনস এ গিয়ে শেষ হয়।

র‌্যালীতে অতিরিক্ত পুলিশ সুপার শেখ জাহিদুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, সদর থানার ওসি শাহ দারা, গাংনী থানার ওসি ওবায়দুর রহমান, মুক্তিযোদ্ধা কে এম আতাউল হাকিম লাল মিয়া, ইউপি চেয়ারম্যান বোরহান উদ্দীন আহম্মেদ চুন্নু, শাহজামাল, আনারুল ইসলাম সহ পুলিশের বিভিন্ন কর্মকর্তা, জন প্রতিনিধি, শিক্ষক- শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

গাংনী প্রতিনিধি জানান, “পুলিশের সাথে কাজ করি, মাদক-জঙ্গি-সন্ত্রাস মুক্ত দেশ গড়ি” এ শ্লোগানের মধ্যে দিয়ে মেহেরপুরের গাংনীতে কমিউিনিটি পুলিশিং ডে পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে গাংনী বাজার বাসষ্ট্যান্ড শহীদ রেজাউল চত্বর থেকে একটি র‌্যালী বের হয়ে গাংনী থানা চত্বরে গিয়ে শেষ হয়। গাংনী থানা ও গাংনী উপজেলা পুলিশিং কমিটির আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। থানা চত্বরে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন গাংনী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মো: ওবাইদুর রহমান।

প্রধান অতিথির বক্তব্য রাখেন মেহেরপুরের পুলিশ সুপার এস এম মুরাদ আলী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও গাংনী উপজেলা চেয়ারম্যান এম এ খালেক, পৌর মেয়র আশরাফুল ইসলাম গাংনী উপজেলা পুলিশিং কমিটির সভাপতি ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা, সাবেক উপজেলা চেয়ারম্যান এডভকেট একেএম শফিকুল আলম, বামন্দী ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম, পুলিশিং কমিটির সাধারণ সম্পাদক ও উপজেলা যুবলীগের সভাপতি মোশাররফ হোসেন।

মুজিবনগর অফিস জানায়, বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভার মধ্যে দিয়ে মুজিবনগরে কমিউনিটি পুলিশিং ডে পালন করা হয়েছে।

শনিবার বিকাল তিনটার সময় মুজিবনগর থানা চত্বরে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। মুজিবনগর থানার অফিসার ইনচার্জ আব্দুল হাশেমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মুজিবনগর উপজেলা চেয়ারম্যান জিয়াউদ্দীন বিশ্বাস।
বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মহাজনপুর ইউপি চেয়ারম্যান আমাম হোসেন মিলু, বাগোয়ান ইউপি চেয়ারম্যান আয়ূব হোসেন।

এদিকে, কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে আলোচনাসভার আগে “জনতাই পুলিশ, পুলিশিই জনতা” এই শ্লোগানে একটি র‌্যালী বের করা হয়। মুজিবনগর থানার অফিসার ইনচার্জ আব্দুল হাশেমের নেতৃত্বে র‌্যালীটি থানা চত্বর থেকে শুরু হয়ে শহরের মেন মেন সড়ক প্রদক্ষিন করে পুনরায় থানা চত্বরে এসে শেষ হয়।

উক্ত র‌্যালীতে মুজিবনগর উপজেলা চেয়ারম্যান জিয়াউদ্দীন বিশ্বাস, বাগোয়ান ইউপি চেয়ারম্যান আয়ূব হোসেন,উপজেলা যুবমহিলা লীগের সাধারন সম্পাদক তহমিনা খাতুন, কেদারগঞ্জ বাজার কমিটির সভাপতি কুতুবউদ্দীন মল্লিক, মুজিবনগর প্রেসক্লাবের সভাপতি মুন্সী ওমর ফারুক প্রিন্স, মুজিবনগর সরকারী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আলিফ হোসেনসহ পুলিশের বিভিন্ন কর্মকর্তা, জনপ্রতিনিধি, শিক্ষক- শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশ নেন।

চুয়াডাঙ্গা প্রতিনিধি জানান, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, স্বেচ্ছায় রক্তদান, বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও কেক কাটার মধ্য দিয়ে চুয়াডাঙ্গায় পালন করা হয়েছে কমিউনিটি পুলিশিং ডে। শনিবার দিনব্যাপি এসব কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়।

পুলিশিং ডে উপলক্ষ্যে সকাল ১০টায় জেলা পুলিশের আয়োজনে শহরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। পুলিশ সুপারের কার্যালয় থেকে বের হয়ে শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রা শেষে চুয়াডাঙ্গা সদর থানা চত্বরে আয়োজন করা হয় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি। এ কর্মসূচিতে জেলা পুলিশের বিভিন্ন স্তরের কর্মকর্তাসহ কনস্টেবলরা রক্তদান করেন।

দুপুরে চুয়াডাঙ্গা পুলিশ লাইনে পুলিশিং ডে’র তাৎপর্য তুলে ধরতে আয়োজন করা হয় আলোচনা সভা। জেলা পুলিশিং কমিটির প্রধান উপদেষ্টা পুলিশ সুপার মো. জাহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন।

এ সময় তিনি বলেন, অতীতের যে কোন সময়ের চেয়ে বর্তমান পুলিশিং ব্যবস্থা জনবান্ধব। এখন আর সাধারণ মানুষকে থানাতে গিয়ে হয়রানি হতে হয়না। ফোন করা মাত্রই পুলিশ পৌঁছে যায় প্রত্যন্ত অঞ্চলে। এটি সম্ভব হয়েছে বর্তমান প্রধানমন্ত্রীর আন্তরিকতায়।
জেলা পুলিশিং কমিটির প্রধান উপদেষ্টা ও পুলিশ সুপার মো. জাহিদুল ইসলাম তার বক্তৃতায় বলেন, শুধু পুলিশের একার পক্ষে একটি জেলার আইন শৃঙ্খলা পরিস্থিতি উন্নতি সম্ভব নয়। এজন্য দরকার সাধারণ মানুষের আন্তরিকতা ও সহযোগিতা।

আর এজন্যই কমিউনিটি পুলিশিং গঠন ছিল সময়ের দাবি। তিনি দাবি করেন, কমিউনিটি পুলিশিং গঠনের পর এখন সাধারণ মানুষের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে পুলিশের বিভিন্ন ইউনিটের সদস্যরা। কমিউনিটি পুলিশিং কমিটির সদস্যদের সহযোগিতায় দেশে মাদক, সন্ত্রাসী জঙ্গীবাদ নির্মূল সহজ হচ্ছে বলেও মন্তব্য করেন জাহিদুল ইসলাম।
আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) খোন্দকার ফরহাদ আহমদ, পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু, জেলা পুলিশিং কমিটির আহ্বায়ক অধ্যক্ষ এসএম ই¯্রাফিল ও সদস্য সচিব মনিরুজ্জামান।

আলোচনা সভা শেষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এর আগে পুলিশ ডে উপলক্ষ্যে একটি বিশাল কেক কাটা হয়।
আলমডাঙ্গা প্রতিনিধি জানান, আলমডাঙ্গা থানা পুলিশের আয়োজনে ‘পুলিশের সাথে কাজ করি, মাদক জঙ্গীমুক্ত দেশ গড়ি’ স্লোগান নিয়ে কমিউনিটি পুলিশিং ডে ২০১৯ অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকালে আলমডাঙ্গা থানা চত্ত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলমডাঙ্গা থানার অফিসার ইনচার্জ সৈয়দ আশিকুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোহাম্মদ কলিমউল্লাহ। সভাপতিত্ব করেন পুলিশিং কমিটির প্রধান উপদেষ্টা ও প্রধান প্রষ্ঠপোষক আলমডাঙ্গা পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসান কাদীর গনু।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন, উপজেলা সহকারী কমিশনার ভূমি সীমা শারমিন, জেলা চেয়ারম্যান সমিতির সভাপতি বিশিষ্ট শিক্ষানুরাগী হারদী ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোতেট সালমুন আহমেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, বণিক সমিতির সম্পাদক আলহাজ¦ মীর শফিকুল ইসলাম, ইউপি চেয়ারম্যান আমিরুল ইসলাম মন্টু, নুরুল ইসলাম, আবু সাঈদ পিন্টু, আব্দুল হালিম, আমিনুল ইসলাম রোকন, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, সাবেক ভাইস চেয়ারম্যান দেলোয়ার হোসেন, বিআরডিবি চেয়ারম্যান মহিদুল ইসলাম মহিদ, প্রেস ক্লাবের সভাপতি শাহ্ আলম মন্টু।

অনুষ্টানের শুরুতে কেক কেটে অনুষ্টানের উদ্বোধন করেন প্রধান অতিথি অতিরিক্ত পুলিশ সুপার কলিম উল্লাহ।
কার্পাসডাঙ্গা প্রতিনিধি জানান, পুলিশের সাথে কাজ করি মাদক জঙ্গী ও সন্ত্রাস মুক্ত দেশ গড়ি এ প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল শনিবার বিকাল ৪ টার দিকে দামুড়হুদা মডেল থানার আয়োজনে ও কার্পাসডাঙ্গা বাজার দোকান মালিক সমিতির সার্বিক সহযোগীতায় কার্পাসডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয় মাঠে” পুলিশই জনতা জনতাই পুলিশ”এ স্লোগানকে সামনে রেখে কমিউনিটি পুলিশিং ডে -২০১৯ উপলক্ষে র‌্যালি আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

র‌্যালিটি বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কার্পাসডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয় মাঠ প্রাঙ্গনে এসে শেষ হয়। আলোচনা সভায় চুয়াডাঙ্গা জেলা অতিরিক্ত পুলিশ সুপার (হেডকোয়ার্টাস) আবুল বাশারের সভাপতিত্বে অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, দর্শনা পৌর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক দামুড়হুদা উপজেলা পরিষদ চেয়ারম্যান আলী মুনসুর বাবু, দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক জেলা পরিষদ প্রশাসক মাহফুজুর রহমান মঞ্জু, দামুড়হুদা উপজেলা ভাইস চেয়ারম্যান সহিদুল ইসলাম, কার্পাসডাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খলিলুর রহমান ভুট্ট, কুড়ুলগাছি ইউপি চেয়ারম্যান শাহ মো: এনামুল করিম ইনু,জুড়ানপুর ইউপি চেয়ারম্যান সোহরাব হেসেন, হাউলী ইউপি চেয়ারম্যান নিজাম উদ্দীন, দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সহিদুল হক, দামুড়হুদা মডেল থানার অফিসার ইনচার্জ সুকুমার বিশ্বাস, ওসি(তদন্ত) কে এম জাহাঙ্গীর কবির, দর্শনা থানার পরিদর্শক মাহবুবুর রহমান, কার্পাসডাঙ্গা বাজার দোকান মালিক সমিতির সভাপতি ইমদাদুল হক ইমন, সাধারণ সম্পাদক সাজেদুল বিশ্বাস মিঠু, সাংগঠনিক সম্পাদক খোরশেদ আলম , দামুড়হুদা প্রেসক্লাবের সভাপতি নুরন্নবী, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান হবি, কার্পাসডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি এম এ জলিল, সাধারণ সম্পাদক হাসেম রেজা হাসমত।
এ সময় আরো উপস্থিত ছিলেন আতিয়ার, মেম্বর আব্দুর হাকিম, সাইফুল ইসলাম, দামুড়হুদা উপজেলা শ্রমিকলীগের যুগ্ম আহবায়ক শওকত আলী, কার্পাসডাঙ্গা ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক মোস্তাফিজ কচি, সাংগঠনিক সম্পাদক আতিক, যুগ্ম সম্পাদক শরীফ রতন, প্রচার ও প্রকাশনা সম্পাদক মেহেদী হাসান মিলন, দপ্তর সম্পাদক বখতিয়ার খলজি বকুল, কার্পাসডাঙ্গা ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি কামরুজ্জামান রানা, সাধারণ সম্পাদক সানাউল কবির শিরিন, সাংগঠনিক সম্পাদক আবু বক্কর সিদ্দিক সহ এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি পরিচালানা করেন সাজেদুল বিশ্বাস মিঠু, কামরুজ্জামান রানা। আলোচনা সভা শেষে সুকুমার বিশ্বাস পরিচালিত বুড়ো ব্রান্ড ও ঢাকা ও খুলনা থেকে আগত অনিক, জেমস ও মুক্তাদের কন্ঠে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

হরিণাকুন্ডু প্রতিনিধি জানান, পুলিশের সঙ্গে কাজ করি, মাদক-জঙ্গী-সন্ত্রাসমুক্ত দেশ গড়ি পুলিশই জনতা, জনতাই পুলিশ এই শ্লোগানে ঝিনাইদহের হরিণাকু-ু থানা পুলিশের আয়োজনে কমিউনিটি পুলিশং ডে-২০১৯ উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকালে হরিণাকু-ু থানা প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে উপজেলার পাইলট স্কুল এ- কলেজ প্রাঙ্গণে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর হোসাইন।
এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা নাফিস সুলতানা।

হরিণাকু-ু থানার অফিসার ইনচার্জ আসাদুজ্জামান এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে উপজেলা আওয়ামী লীগ সভাপতি মশিউর রহমান জোয়ার্দ্দার, সাধারণ সম্পাদক রবিউল ইসলাম, সংসদ সদস্যের প্রতিনিধি রওশন আলী, জোড়াদহ কলেজের অধ্যক্ষ শরিফুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মহি উদ্দীন মাস্টার, ইউ.পি চেয়ারম্যান ফজলুর রহমান, নাজমুল হুদা পলাশ, প্রেসক্লাব সভাপতি সাইফুজ্জামান তাজু প্রমুখ বক্তব্য রাখেন।

:প্রতিদিন ডেস্ক