মেহেরপুর কাঁচা বাজারে বেড়েছে সবজির দাম

এক সপ্তাহের ব্যবধানে মেহেরপুর কাঁচা বাজারে বেড়েছে সব ধরনের সবজির দাম।

রবিবার সকালে মেহেরপুর কাঁচা বাজার ঘুরে জানা গেছে, প্রতিকেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২০০ টাকায়। তিনদিন আগেও যা বিক্রি হয়েছে ১৫০, ১৩০ টাকা কেজি দরে। ৩৫ টাকা কেজির আলু বিক্রি হচ্ছে ৩৭-৩৮ টাকায়। প্রায় সব সবজির কেজি ৬০-৮০ টাকা। কোনও কোনও সবজি বিক্রি হচ্ছে ১০০ টাকায়। শাকের দাম আকাশ ছোঁয়া। যেকোনও ধরনের শাক ৩০-৪০ টাকা আঁটি দরে বিক্রি হয়েছে।

বন্যায় দেশের বিভিন্ন জেলার মানুষ ক্ষতিগ্রস্ত। তলিয়ে গেছে ফসলের ক্ষেত। এসব ক্ষেতের ফসল, সবজি, কাঁচা মরিচ বন্যার পানিতে পচে গেছে অনেক আগেই। ফলে বাজারে সরবরাহ কমে যাওয়ায় দাম বাড়তির দিকে। বন্যার পানি পুরোপুরি নেমে যাওয়ার পর নতুন করে কাঁচা মরিচ, সবজি চাষাবাদ না করা পর্যন্ত বাজারে এসব পণ্যের সরবরাহ স্বাভাবিক হবে না, দামও কমবে না।

এ বিষয়ে মেহেরপুর কাঁচা বাজারের ব্যবসায়ী আসকার, আক্তার, মোমিন, বকশো শেখ ও কালাম জানান এক সপ্তাহ আগে যে সবজি গুলোর দাম কম ছিলো এখন তা প্রতি কেজিতে ১০ থেকে ১৫ টাকা দরে বেড়েছে, যার মধ্যে পটল এক সপ্তাহ আগে কিন্তাম ২৫ টাকা এখন চাষীদের কাছ থেকে কিনছি ৩৫ টাকা ও বিক্রয় করা হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা দরে।

বেগুন এক সপ্তাহ আগে ছিলো ৩৫ টাকা এখন ৪৫ টাকা দরে বিক্রয় করছি, পটল আগে ছিল ৩০ টাকা এখন বিক্রয় করছি ৩৫ থেকে ৪০ টাকা দরে।